• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নেটওয়ার্ক প্রদানে সর্বোচ্চ সক্ষমতা থাকা সত্বেও রেলওয়ের টিকেট ভোগান্তি

প্রকাশিত: ১৪:৪৪, ২৪ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:৩৩, ২৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
নেটওয়ার্ক প্রদানে সর্বোচ্চ সক্ষমতা থাকা সত্বেও রেলওয়ের টিকেট ভোগান্তি

বাংলাদেশ টেলিযোগাযোগ ও প্রযুক্তি সেবা সরবরাহের অন্যতম মাধ্যম ফাইবার অপটিক্যাল নেটওয়ার্ক বাংলাদেশ রেলওয়ের রয়েছে। দেশের ৬ টি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মধ্যে সবচাইতে উৎকৃষ্ট ফাইবার হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। অথচ এমন প্রযুক্তি সেবা থাকা সত্ত্বেও এই প্রতিষ্ঠান এর অনলাইন সেবা অত্যন্ত নাজুক যা অত্যন্ত দুঃখজনক। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গ্রাহক অধিকার  নিয়ে সোচ্চার বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের  সভাপতি এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

তিনি বলেন, অনলাইন এর মাধ্যমে টিকিট প্রদানে দীর্ঘদিনের অনিয়ম ও সমস্যা থাকার পরেও প্রতিষ্ঠানটি নিজেদের প্রযুক্তিবান্ধব কোন আলাদা প্রতিষ্ঠান গড়ে তোলেননি। যখন সারা দেশে সড়কে দুর্ভোগ তখন রেলের উপর চাপ পড়বে এটাই স্বাভাবিক। আসন্ন ঈদুল ফিতরের পূর্বে পূর্বের প্রতিষ্ঠান পরিবর্তন করে shohoz.com কে দায়িত্ব দেওয়ায় আরো দুর্ভোগ এবং অনিয়ম এর চিত্র উঠে এসেছে বিভিন্ন গণমাধ্যম এবং আমাদের পর্যবেক্ষণে।

আরও পড়ুন:

বাংলাদেশের নিরবিচ্ছিন্ন ফাইবার নেটওয়ার্ক পাওয়া সম্ভব একমাত্র রেলওয়ের অপটিক্যাল ফাইবার এর মাধ্যমে। এই প্রতিষ্ঠানের ফাইবার অন্যরা ব্যবহার করে মুনাফা অর্জন করলেও রেলওয়ে নিজস্ব ব্যবহারে এবং চাহিদা থাকা সত্ত্বেও তারা কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে কেন পারছেনা তা প্রশ্নদায়ক। তাদের কারিগরি সহায়তার জন্য আইসিটি মন্ত্রণালয় ,বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এমনকি টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে পদক্ষেপ গ্রহণ করতে পারত। এর মাধ্যমে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মাধ্যমে জনগণকে সেবা নিশ্চিত করা সম্ভব হতো। বেসরকারী প্রতিষ্ঠান বাদ দিয়ে রাষ্ট্রীয় সেবামূলক প্রতিষ্ঠান গুলির সমন্বয় করা অত্যন্ত জরুরি বলে আমরা মনে করি। জনগণের দুর্ভোগ বিবেচনা করে সরকারের শীর্ষ পর্যায় থেকে দ্রুত সমন্বয় করে উচ্চক্ষমতাসম্পন্ন প্রযুক্তিবান্ধব সেবা প্রদানে রেলওয়েকে একীভূত করবেন বলে আমরা বিশ্বাস করি। এবং চলমান দুর্ভিক্ষের জন্য বর্তমান সেবা প্রদানকারী প্রতিষ্ঠান কে জবাবদিহিতার আওতায় কেন আনা হবে না?

বিজ্ঞপ্তি

বিভি/এসআই

মন্তব্য করুন: