• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

এই কয়েকটি কৌশল কাজে লাগালে আপনার পাসওয়ার্ড হবে শক্তিশালী

প্রকাশিত: ১৪:০৯, ২৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
এই কয়েকটি কৌশল কাজে লাগালে আপনার পাসওয়ার্ড হবে শক্তিশালী

বর্তমান আমাদের জীবন হয়ে গেছে ইন্টারনেটময়। এক মুহূর্তও আমরা এর বাইরে থাকতে পারি না। কিন্তু চারিদিকে ওঁৎ পেতে রয়েছে একাধিক প্রতারকচক্র। যখন তখন হ্যাক হতে পারে আইডি। এ থেকে বাঁচতে হলে দরকার- শক্তিশালী পাসওয়ার্ড।

একটি শক্তিশালী পাসওয়ার্ড ই পারে আপনার অনলাইন অ্যাকাউন্ট অসাধু ব্যক্তিদের থেকে রক্ষা করতে। একটি দূর্বল পাসওয়ার্ড অনলাইন বা অফলাইন যেকোন ক্ষেত্রেই ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় তাই পাসওয়ার্ড নির্বাচনে আমাদের সতর্ক থাকা উচিত। কিভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করবেন এবং সেই সাথে Password নিবার্চনে কি কি বিষয় লক্ষ্য রাখা উচিত সেটি জানবো।

পাসওয়ার্ড কি?
Password হলো বিভিন্ন শব্দ ও অক্ষরের সমষ্টি যা ব্যবহার করা হয়ে থাকে সঠিক ব্যবহারকারী যাচাইয়ের জন্য এবং যাচাই শেষে ব্যবহারকারীকে প্রবেশ অনুমোদন দিতে। পাসওয়ার্ড দ্বারা যেহেতু একটি নির্দিষ্ট জায়গাতে নির্দিষ্ট ব্যক্তির অনুমোদন নিশ্চিত করা হয়ে থাকে সেই জন্য এটি গোপনীয় রাখার জিনিস। এই থেকে আমরা বলতে পারে পাসওয়ার্ড হলো কিছু গোপন শব্দ,অক্ষর,সংখ্যার বা ক্যারেক্টারের সমষ্টি যা সঠিক প্রবেশ অনুমতি দিতে ব্যবহার করা হয়। এই জন্য একটি বিষয় খেয়াল রাখবেন যখন কোথাও আমরা পাসওয়ার্ড টাইপ করি সেই জায়গা টি Password লিখলে *** এই রকম স্টার হয়ে যায় যাতে অন্য কেউ বুঝতে না পারে বক্সে কি লেখা হচ্ছে।

পাসওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ?
আমাদের কাছে পাসওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ সেটি আমরা সবাই জানি তাও আপনাদের কে সরণ করিয়ে দিতে চাই। পাসওয়ার্ড নিয়ে আমাদের যতটা গুরুত্ব থাকা উচিত ততোটা গুরুত্ব ইন্টারনেট ব্যবহারকারী অনেক অংশ সেই গুরুত্ব দেয় না। কিন্তু এই দিকে এই পাসওয়ার্ড নির্বাচনে ভুল করার কারণে আপনার অনলাইন অ্যাকাউন্টের ক্ষতি হওয়া সাথে সাথে আপনার কত তথ্য যে অন্যের হাতে চলে যাবে তা আপনি কল্পনা করতে পারবেন নাহ। আপনার ফেসবুক পাসওয়ার্ড টা যদি কেউ পাই তাহলে কি কি হতে পারে আপনি কল্পনা করতে পারবেন। ফেসবুক আইডি কতটা গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত জিনিস সেটা আপনি ভালো করেই জানেন শুধু ফেসবুক নয় অন্য অ্যাকাউন্ট গুলোও তাই পাসওয়ার্ড এর সর্বোচ্চ গুরুত্ব দেওয়া উচিত।

পাসওয়ার্ড নির্বাচনে সতর্কতা
শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচনের আগে আমাদের জানতে হবে কোন ধরনের পাসওয়ার্ড গুলো দুর্বল, কোন জিনিস গুলো পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করা যাবে না তাহলে শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করতে সুবিধা হবে। নিজের কোন তথ্য পাসওয়ার্ড হিসাবে দিলে আমাদের অ্যাকাউন্ট ক্ষতি হওয়ার চ্যান্স বেশি থাকে। কারণ এইক্ষেত্রে অসাধু ব্যক্তিরা আপনার অ্যাকাউন্টের ক্ষতি করার জন্য প্রথমে আপনার ইনফোরমেশন কালেক্ট করে ঐ গুলো দিয়ে নিজের মতো পাসওয়ার্ড তৈরী একে একে চেষ্টা করবে। এখন ভাবুন এর মাঝে যদি আপনার কোন তথ্য পাসওয়ার্ড হিসাবে থাকে তাহলে কি হবে? তাই নিচের পয়েন্ট গুলো ভালো করে পড়ুন এবং এই গুলো পালন করার চেষ্টা করুন।

যেসব জিনিস পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করবেন না-
-নিজের নাম বা পরিবারের কারো নাম
-মোবাইল নাম্বার
-জন্ম স্থান
-জন্ম তারিখ
-ক্লাস রোল ইত্যাদি।

(যদি মনে রাখার ক্ষেত্রে ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই একটু উল্টে পাল্টে ব্যবহার করুন)।

এক কথায় শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করতে হলে আপনার নিজের তথ্যগুলো পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। যথা সম্ভব আলাদা ধরনের পাসওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন যাতে কেউ অনুমান করতে না পারে।

কিভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরী করবেন?
-যথা সম্ভব ছোট পাসওয়ার্ড ব্যবহার করা বাদে বড় দৈর্ঘ্যের পাসওয়ার্ড ব্যবহার করুন।
-পাসওয়ার্ড বড় ও ছোট হাতের অক্ষরের সমন্বয়ে পাসওয়ার্ড তৈরী করুন।
-সাথে নাম্বার ব্যবহার করুন আগে, পিছে অথবা মাঝে।
-স্পেশ্যাল কারেক্টার যেমনঃ !@#$%^&*(.) ইত্যাদি ব্যবহার

উপরের নিয়ম-কানুন গুলো মেনে যদি পাসওয়ার্ড নিবার্চন করেন তাহলে আশা করি আপনার পাসওয়ার্ড যথেষ্ট পরিমাণ মজবুত হবে এবং কারো অনুমাণের বাইরে হবে।

সর্বোপরি নিজের পাসওয়ার্ড শেয়ার করা থেকে বিরত থাকুন। আর অপরিচিত কোনো মেইল ওপেন কিং লিঙ্ক ক্লিক করা থেকে বিরত থাকুন। মাঝে মাঝে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। সূত্র : প্রযুক্তিবিদ্যা.ইনফো

বিভি/এজেড

মন্তব্য করুন: