• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

এপ্রিলে সাড়ে ৪শ’ দুর্ঘটনায় সড়কে ঝরেছে সাড়ে ৫শ’ প্রাণ

প্রকাশিত: ১৮:৩৭, ৭ মে ২০২২

ফন্ট সাইজ
এপ্রিলে সাড়ে ৪শ’ দুর্ঘটনায় সড়কে ঝরেছে সাড়ে ৫শ’ প্রাণ

প্রতীকী ছবি

গত এপ্রিল মাসজুড়ে সারা দেশে চার শতাধিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন প্রায় সাড়ে পাঁচশ মানুষ। যার অর্ধেকই নিহত হয়েছেন মোটরসাইকেল দুর্ঘটনায়। বিভিন্ন গণমাধ্যমে তথ্য বিশ্লেষণ করে শনিবার (৭ মে) বাংলাদেশ রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে।

ওই সংগঠনের পরিসংখ্যান বলছে, গত মাসে সড়কে মোট দুর্ঘটনার প্রায় ৪৪ দশমিক ২৬ শতাংশ দুর্ঘটনা ঘটেছে  মোটরসাইকেলে।

প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক সাইদুর রহমান জানান, দেশের সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিল মাসে মোট ৪২৭টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ৫৪৩ জন এবং আহত হয়েছেন ৬১২ জন। এতে ১৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২০৬ জন, যা মোট নিহতের ৩৭ দশমিক ৯৩ শতাংশ। দুর্ঘটনায় ১১৬ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২১ দশমিক ৩৬ শতাংশ। এদের মধ্যে নারী ৬৭ জন ও শিশু ৮১ জন।

সড়ক দুর্ঘটনা ছাড়াও এ সময়ে ছয়টি নৌ-দুর্ঘটনায় আট জন নিহত ও ছয় জন নিখোঁজ হয়েছেন। ২১টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জন নিহত এবং পাঁচ জন আহত হয়েছেন।

ট্রাকসহ পণ্যবাহী দ্রুতগতির যানবাহন ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে পণ্যবাহী যানবাহন চালানো এবং অপ্রাপ্তবয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে দুর্ঘটনা বাড়ছে বলে জানিয়েছে সংগঠনটি।

এপ্রিলের দুর্ঘটনায় মারা গেছেন- ২০৬ জন মোটরসাইকেল চালক ও আরোহী। বাসের যাত্রী ১৩ জন। ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ৬৩ জন। মাইক্রোবাস-প্রাইভেটকার-অ্যাম্বুলেন্স-পুলিশ জিপ যাত্রী ১৪ জন। ইজিবাইক, সিএনজি, অটোরিকশা, অটোভ্যান ও মিশুকে ১০০ জন যাত্রী। স্থানীয়ভাবে তৈরি নসিমন, ভটভটি, আলমসাধু ও টমটমের ১৯ জন এবং বাইসাইকেল ও রিকশাভ্যানের ১২ জন আরোহী নিহত হয়েছেন।
 

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2