• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

খাদ্য সংকট মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক  

প্রকাশিত: ১৯:৪৯, ২০ মে ২০২২

ফন্ট সাইজ
খাদ্য সংকট মোকাবিলায় ৩০ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক  

খাদ্য সংকট মোকাবেলায় ৩০ বিলিয়ন ডলার অর্থায়নের ঘোষনা দিয়েছে বিশ্বব্যাংক। ওয়াশিংটন ডিসি থেকে শুক্রবার (২০ মে) পাঠানো এক বিবৃতি থেকে এই তথ্য জানা গেছে। ১৮ মে চূড়ান্তভাবে অনুমোদিত এই অর্থ পরবর্তী ১৫ মাসের মধ্যে বিশ্বব্যাপী বাস্তবায়ন করা হবে। অর্থায়ন খাদ্য, সার উৎপাদন, বৃহত্তর বাণিজ্য সহজীকরণ, কৃষি, সামাজিক ‍সুরক্ষা পানি ও সেচের মতো প্রকল্পগুলোতে এই অর্থ ব্যয় করা হবে। 

বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, বৈশ্বিক রপ্তানি ও আমদানি বাধাগ্রস্ত করে এমন নীতি অপসারণ করতে সমন্বিত প্রচেষ্টায় সব দেশকে একসাথে কাজ করতে হবে। কারন রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ ভবিষ্যতে খাদ্য সংকটকে ঝুঁকির মধ্যে ফেলবে। তাই নিত্য পণ্যের বাজারকে স্থিতিশীল করা জরুরি। উৎপাদক দেশগুলোতে জ্বালানি ও সারের সরবরাহ বাড়ানোর পাশাপাশি চারা রোপণ এবং ফসলের ফলন বাড়াতে সাহায্য করতে হবে নতুবা বিশ্বকে চরম খাদ্য সংকটের মোকাবেলা করতে হবে। 

তিনি বলেন, কৃষি ও প্রাকৃতিক সম্পদ, পুষ্টি, সামাজিক সুরক্ষা এবং অন্যান্য খাতকে কাভার বিশ্বব্যাংক আরো ১৮ দশমিক ৭ বিলিয়ন ডলার খরচ করবে। উচ্চ খাদ্যমূল্যের প্রভাব কমাতে সামাজিক সুরক্ষা এবং পানি ও সেচ প্রকল্পগুলোতে সহায়তা করবে। বিবৃতিতে পূর্ব ইউরোপ, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এবং মধ্য ও দক্ষিণ এশিয়াকে এসব প্রকল্পে প্রথম সারিতে রাখা হয়েছে। 

বিভি/এসআই

মন্তব্য করুন: