• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

মানবতাবিরোধী অপরাধ; খুলনার ৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ

প্রকাশিত: ১২:০৪, ২৮ জুলাই ২০২২

আপডেট: ১২:০৯, ২৮ জুলাই ২০২২

ফন্ট সাইজ
মানবতাবিরোধী অপরাধ; খুলনার ৬ আসামির মৃত্যুদণ্ডাদেশ

মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার ৬ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২৮ জুলাই) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন, বিচারপতি মো. আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বটিয়াঘাটা উপজেলার আমজাদ হোসেন হাওলাদার, সহর আলী সরদার, আতিয়ার রহমান, মোতাছিম বিল্লাহ, কামাল উদ্দিন গোলদার এবং মো.নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক। আসামি আমজাদ কনভেনশন মুসলিম লীগের কর্মী ছিলেন। আসামি মো. মোতাসিন বিল্লাহ জামায়াতে ইসলামির অনুসারী। 

মামলার অভিযোগে বলা হয়েছে, মৃত্যুদন্ডপ্রাপ্তরা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধচলাকালীন আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও হত্যার সঙ্গে জড়িত ছিলো। 
২০১৯ সালের ২২ জানুয়ারি সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে আসামি আসামি মোজাহার আলী শেখ মারা যায়। প্রসিকিউশনের ১৭ জন সাক্ষীর মধ্যে ১৬ জন এ মামলায় সাক্ষ্য দেন। সাক্ষীদের জেরার পর উভয় পক্ষের যুক্ততর্ক উপস্থাপনের শেষে গত ২২ মে মামলাটি রায়ের অপেক্ষায় রাখেন ট্রাইব্যুনাল। ২৬ জুলাই (মঙ্গলবার) দুপুরে এ মামলায় রায়ের জন্য বৃহস্পতিবার দিন ঠিক করা হয়।
 

বিভি/এসআই

মন্তব্য করুন: