• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বৃহস্পতিবার আইইবিতে ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচন

প্রকাশিত: ২৩:৩৯, ৮ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বৃহস্পতিবার আইইবিতে ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচন

বংলাদেশের সবচেয়ে প্রাচীন পেশাজীবি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)'র ২০২৩-২০২৪ মেয়াদের নির্বাচন বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারী) অনুষ্ঠিত হচ্ছে। ১৯৪৮ সালের ৭ মে প্রতিষ্ঠিত পেশাজীবিদের সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান আইইবি। দুই বছর পর পর এই ভোট অনুষ্ঠিত হয়। 

আইইবির নির্বাচন কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ আজিজুল ইসলামের তথ্য মতে, এবার আইইবির সবচেয়ে সর্বোচ্চ পদবি সম্মানী প্রেসিডেন্ট পদের জন্য লড়ছেন ৩ জন প্রার্থী। প্রার্থীরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মোঃ আবদুস সবুর, প্রকৌশলী মোহাম্মদ আলী, বুয়েটের সাবেক উপাচার্য প্রকৌশলী ড. অধ্যাপক এস এম নজরুল ইসলাম। 

আইইবির ১০ টি কেন্দ্রীয় নির্বাহী পদের মধ্যে  অন্যতম গুরুত্বপূর্ণ সম্মানী সাধারণ সম্পাদক পদের জন্য লড়ছেন ৩ জন। প্রার্থীরা হলেন প্রকৌশলী এস এম মঞ্জুরুল হক মঞ্জু, প্রকৌশলী আমিনুর রশিদ চৌধুরী, প্রকৌশলী মোঃ মামুনুর রশীদ।  ভাইস প্রেসিডেন্ট (সেবা ও কল্যাণ) পদে ৪ জন, ভাইস-প্রেসিডেন্ট (মানব সম্পদ উন্নয়ন) পদে ৫ জন, ভাইস-প্রেসিডেন্ট (একাডেমিক ও আন্তর্জাতিক) পদে ৫ জন, ভাইস-প্রেসিডেন্ট (অর্থ ও প্রশাসন) পদে ৫ জন এবং সহকারী সাধারণ সম্পাদক (সেবা ও কল্যাণ) পদে ২ জন, সহকারী সাধারণ সম্পাদক (মানব সম্পদ উন্নয়ন) পদে ৩ জন, সহকারী সাধারণ সম্পাদক (অর্থ ও প্রশাসন) পদে ৩ জন প্রার্থী ভোটে @লড়াই করছেন।  বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্যানেল থেকে সহকারী সাধারণ সম্পাদক (একাডেমিক ও আন্তর্জাতিক) প্রকৌশলী আবুল কালাম হাজারী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন৷ 

আইইবির সেন্ট্রাল কাউন্সিল সদস্যের ২৭ পদের জন্য ১৪৫ জন প্রার্থী ভোটে লড়ছেন। তাছাড়া আইইবির ৭ টি বিভাগ পুর কৌশল, তড়িৎ কৌশল, যন্ত্র কৌশল, কম্পিউটার কৌশল, কৃষি কৌশল, রসায়ন কৌশল, বস্ত্র কৌশলে ১ টি চেয়ারম্যান, ১ টি ভাইস চেয়ারম্যান, ১ টি সম্পাদক ও ১৫ টি সদস্য পদে মোট ১৬৩ জন প্রার্থী লড়াই করছেন। 

আইইবি ঢাকা সেন্টারে চেয়ারম্যান পদের জন্য লড়ছেন ৩ জন। প্রার্থীরা হলো প্রকৌশলী মোহাম্মদ হোসাইন, প্রকৌশলী মোঃ রহমত উল্লাহ, প্রকৌশলী আমিনুর রশিদ চৌধুরী। সম্মানি সম্পাদক পদে লড়ছেন ৪ জন। তারা হলেন প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম, প্রকৌশলী মোঃ মোজাম্মেল হক, প্রকৌশলী চন্দন কুমার দাস, প্রকৌশলী রেসমা আক্তার। 

এছাড়া ভাইস-চেয়ারম্যান (একাডেমিক ও মানব সম্পদ উন্নয়ন) পদে ২ জন, ভাইস চেয়ারম্যান ( প্রশাসন, পেশা এবং সেবা) পদে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রকৌশলী মো. হালিম আহমেদ মুরাদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ন। ঢাকা সেন্টারের কাউন্সিল মেম্বারের ৩০ পদের জন্য ১০০ জন প্রার্থী লড়ছেন। 

সারাদেশে আইইবির ১৮ কেন্দ্র, ৩৩ উপকেন্দ্রে, ১৩ আন্তর্জাতিক শাখার সর্বমোট ১৭ হাজার ৬শ ১১ ভোটার সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত আইইবি কেন্দ্রীয় কার্যালয়ে রমনায়সহ সারাদেশে আইইবির সকল কেন্দ্রে, উপকেন্দ্রে এবং আন্তর্জাতিক শাখায় ভোট প্রদান করবেন।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: