• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

হজের ন্যূনতম বয়স নির্ধারণ করলো সৌদি সরকার

প্রকাশিত: ১৮:৪৬, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৯:৩১, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
হজের ন্যূনতম বয়স নির্ধারণ করলো সৌদি সরকার

এবার হজ যাত্রীদের নূন্যতম বয়স সীমা নির্ধারণ করে দিয়েছে সৌদি সরকার। গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালে হজের ভিসা পেতে হলে যাত্রীর বয়স অন্তত ১২ বছর হতে হবে। ১২ বছরের কম বয়সি কোনো যাত্রী কিংবা যাত্রীর তরফ থেকে কেউ হজের ভিসার জন্য আবেদন করলে তা গ্রহণ করা হবে না। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, এ বছর যারা হজ করার পরিকল্পনা করেছেন তাদের নিবন্ধনকরণের ব্যাপারটিতে গুরুত্ব বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার; বিশেষ করে যারা এবার প্রথবারের মতো হজ করার সংকল্প নিয়েছেন, ভিসা পেতে হলে তাদের অবশ্যই নিবন্ধন করতে হবে।
নিবন্ধন সম্পন্ন করতে ‘আবশের’ নামক একটি অ্যাপে  হজের মৌসুম শুরুর দুই মাস আগে থেকে নিজেদের নাম নিবন্ধন করতে হবে হজযাত্রীদের। করোনার কারনে দুই বছর অনেক বিধি-নিষেধ থাকলেও এখন তা তুলে নিয়েছে সৌদি সরকার। 

ধর্ম প্রতিমন্ত্রী গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক হজ চুক্তি সই করেন। চুক্তি অনুযায়ী চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ মুসল্লি হজ পালন করতে পারবেন।

এদিকে, গত বছর সরকারিভাবে দুটি হজ প্যাকেজ থাকলেও এবার একটি হজ প্যাকেজ ঘোষিত হয়েছে। সে অনুযায়ী, হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা ব্যয় হবে।
গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১-এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২-এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। এবার ডলার সংকট ছাড়াও বিমান ভাড়া, রিয়ালের দাম ও মুয়াল্লিম ফি বাড়াসহ বিভিন্ন কারণে খরচ এক লাখের বেশি বেড়েছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2