• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

রাজপথে চলন্ত বোমা নিয়ে ঘুরছেন সিএনজি চালক! (ভিডিও)

প্রকাশিত: ২০:১৭, ২৮ এপ্রিল ২০২৩

আপডেট: ২০:২৮, ২৮ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ

১৩ বছর ধরে রাজধানীতে সিএনজি চালিত অটোরিকশা চালান হাসান মাহমুদ। কিন্তু তিনি জানেনই না, সর্বশেষ কবে তার গাড়ির গ্যাস সিলিন্ডার রি-টেস্ট করা হয়েছে। শুধু তিনি নন, তার মতো অধিকাংশ চালকই জানেন না, তাদের গাড়িতে থাকা সিলিন্ডার বোতল একটু অসচেতনতায় হয়ে উঠতে পারে প্রাণঘাতি বোমা।

গত সোমবার চট্টগ্রামে একটি সিএনজি অটোরিকশায় সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের ৫ জন দগ্ধ হয়েছেন। এর কয়েকদিন আগে ঈদের মার্কেট করতে গিয়ে রাজধানীর মালিবাগে সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চারজন দগ্ধ হয়েছেন। গত ২১ মার্চ রাজধানীর মুগদায় বেস্ট ইস্টার্ণ সিএনজি পাম্পে সিলিন্ডারে গ্যাস নেওয়ার সময় বিস্ফোরণে এক যুবক নিহত হয়েছেন। প্রতিনিয়ত এমন ঘটনা ঘটলেও চরম উদাসীন গাড়ির চালকরা। চালকদের এমন উদাসীনতায় চরম দুর্ঘটনার ঝুঁকিতে যাত্রীরা। তবে নিরুপায় যাত্রীরা বলছেন- সরকার একটু কঠোর হলেই মিলবে সমাধান।

২০০৫ সালের সিএনজি বিধিমালা অনুযায়ী, পাঁচ বছর পরপর সিএনজিচালিত যানবাহনের সিলিন্ডার পরীক্ষা করা বাধ্যবাধকতামূলক। পরীক্ষায় ত্রুটি ধরা পড়লে নতুন সিলিন্ডার বসাতে হবে। কিন্তু বাস্তবতা বলছে- বর্তমানে ঠিক কি পরিমান গাড়িতে সিলিন্ডার রিটেস্ট করা হয়নি তার সঠিক কোনো তথ্য নেই।

অগ্নি এবং বিস্ফোরক বিশেষজ্ঞ মেজর একে এম শাকিল নেওয়াজ বাংলাভিশনকে বলেন, সিএনজি চালিত অটোরিকশা কিংবা প্রাইভেটকারে থাকা সিলিন্ডার এক ধরণের প্রাণঘাতি বোমা। নির্দিষ্টি সময় অন্তর অন্তর এসব সিলিন্ডার রিটেস্টিংয়ের মাধ্যমে নিশ্চিত হতে হয়- এগুলো ব্যবহার উপযোগী কিনা। কিন্তু অধিকাংশ চালক কিংবা গাড়ির মালিক এই কাজটি করেন না। অন্যদিকে দায়িত্বশীল সরকারি প্রতিষ্ঠানগুলোতেও এই বোমা প্রতিরোধে নেই তেমন কার্যকরী কোনো উদ্যোগ।

ঢাকা অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ বলেন, সিলিন্ডার রিটেস্ট নিয়ে গাড়ি মালিকদের অনীহা বেশি। সামান্য কিছু টাকা ব্যয় করতে হবে বিধায় অধিকাংশ মালিকরা সিলিন্ডার রিটেস্ট করেন না। আবার চালকরাও এসবের খোঁজ রাখেন না। তাই সরকারকে কঠোর হতে তারা দাবি জানিয়েছেন।

শেখ হাসিনা জাতীয় বার্ণ ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলছেন- সারাদেশে প্রতিনিয়ত যে হারে সিলিন্ডার বিস্ফোরণ ঘটছে, তাতে এখনি এর লাগাম না টেনে ধরলে সামনে ভয়াবহতা আরও বাড়বে। এই জন্য সচেতনতা বৃদ্ধি এবং আইনের প্রয়োগ হওয়া জরুরি বলে মনে করেন এই সার্জন।

খুব শীঘ্রই যেন সিলিন্ডার ব্যবহার নিয়ে সচেতনতা শুরু করা যায় সেই তাগিদ দিয়েছেন এই চিকিৎসক।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2