• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

`জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বছরে ১০০ বিলিয়ন ডলার দিতে হবে`

প্রকাশিত: ১৪:৪৯, ১৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
`জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বছরে ১০০ বিলিয়ন ডলার দিতে হবে`

এলডিসি মন্ত্রী পর্যায়ের বৈঠকে বক্তব্য রাখছেন পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

জলবায়ু প্রশমন ও অভিযোজনের মধ্যে ৫০:৫০ ভারসাম্য বজায় রাখতে উন্নত দেশগুলোকে অবশ্যই প্রতিবছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার দিতে হবে। এলডিসি মন্ত্রী পর্যায়ের বৈঠকে এসব কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, অভিযোজন অর্থের পরিমাণ দ্বিগুণ করা হলে দুর্বল দেশগুলোর অভিযোজন চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত বৈঠকে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে সেনেগালের মন্ত্রীসহ এলডিসি দেশগুলোর মন্ত্রী ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরিবেশমন্ত্রী বলেন, অনেক স্বল্পোন্নত দেশ তাদের জাতীয় জলবায়ু অভিযোজন পরিকল্পনা প্রস্তুত করেছে অথবা প্রক্রিয়াধীন রয়েছে। এখন ন্যাপ বাস্তবায়নের জন্য জরুরি ভিত্তিতে তহবিল প্রয়োজন।

ক্রমবর্ধমান অভিযোজন চাহিদা সমাধানের পাশাপাশি ক্রমবর্ধমান বৈশ্বিক নির্গমন হ্রাসের তাগিদ দিতে হবে। জলবায়ু পরিবর্তন বন্ধ না হলে ক্ষয়-ক্ষতির মাত্রা বাড়তে থাকবে বলে মনে করেন তিনি।

মো. শাহাব উদ্দিন বলেন, 'আমাদের জরুরিভাবে প্রশমনের উচ্চাকাঙ্ক্ষা এবং বাস্তবায়নের মাত্রা বাড়াতে হবে। এটা ছাড়া আমরা কখনোই ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার লক্ষ্য অর্জন করতে পারব না। এই লক্ষ্যে ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী নির্গমন ২০১০ সালের তুলনায় ৪৫ শতাংশ কমাতে হবে।'

মন্ত্রী বলেন, 'উন্নত দেশগুলোকে অবশ্যই বিশ্বব্যাপী প্রশমন প্রচেষ্টায় নেতৃত্ব দিতে হবে এবং উন্নত দেশগুলো বিশেষ করে জি-২০ দেশগুলোকেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।'

বিভি/টিটি

মন্তব্য করুন: