• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

শীতে বাইক্কা বিলে অতিথি পাখিদের আগমন

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত: ০৮:৪৪, ২৪ জানুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
শীতে বাইক্কা বিলে অতিথি পাখিদের আগমন

শীত মৌসুমে প্রতি বছরের মতো এবারও মৌলভীবাজারের শ্রীমঙ্গলের হাইল হাওরের বাইক্কা বিলে এসেছে ঝাঁকে ঝাঁকে বিভিন্ন জাতের অতিথি পাখি। প্রতিদিন দল বেঁধে দীর্ঘ পথ পাড়ি দিয়ে শীতপ্রধান বিভিন্ন অঞ্চল থেকে এখানে আসছে এসব পাখি। পাখিদের কিচির মিচির ডাক আর জলকেলিতে মুখরিত হচ্ছে বাইক্কা বিল। এসব অতিথি পাখি ও বিলের সোন্দর্য্য অবলোকন করতে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন দর্শনার্থীরা।

প্রতিবছর শীতপ্রধান দেশ থেকে শ্রীমঙ্গলের এই বিলে আসে পরিযায়ী বিভিন্ন পাখি। এবারও বাইক্কা বিলে ঝাঁকে ঝাঁকে এসেছে বিভিন্ন জাতের অতিথি পাখি। অতিথি পাখিদের ছুটাছুটি, পানিতে ভেসে বেড়ানো, দল বেঁধে ডাঙায় বসে থাকা, একসঙ্গে ডানা মেলে উড়ে যাওয়ার এমন দৃশ্য বাইক্কা বিলে এখন প্রতিদিন।

বাইক্কা বিলের জলজ প্রকৃতি এসব অতিথি পাখিকে বরণ করে নিয়েছে। প্রতিদিন অসংখ্য পর্যটক আসছে বাইক্কা বিলে। সংশ্লিষ্টরা বলছেন, ‘পর্যটকদের জন্য এখানে তৈরি করা হয়েছে ওয়াচ টাওয়ার। গত বছরের চেয়ে এ বছর পাখি বেশি এলেও পর্যটকদের আনাগোনায় পাখি কমে যাচ্ছে বলে জানালেন তারা।

বাইক্কা বিল বড়গাংগিনা সম্পদ ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মো. মিন্নত আলী বলেন, ‘২০০৩ সালে প্রায় ২৫০ একর আয়তনের জলাভূমিকে বাইক্কা বিল অভয়াশ্রম ঘোষণা করে ভূমি মন্ত্রণালয়। তখন এখানে নিষিদ্ধ করা হয় মাছ ধরা ও জলজ উদ্ভিদ আহরণ। এরপর ধীরে ধীরে বাইক্কা বিল পাখির অভয়াশ্রম হয়ে ওঠে। অতিথি পাখিদের আগমনে বাইক্কা বিল হয়ে উঠে অপরূপ।

বিভি/এনএ

মন্তব্য করুন: