• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নির্বাচন নিয়ে প্রান্তিক জনগণের ভাবনা 

লে. কর্নেল মো. দিদারুল আলম, পিএসসি (অব.)

প্রকাশিত: ২১:০১, ৮ মার্চ ২০২৪

আপডেট: ২১:০৮, ৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
নির্বাচন নিয়ে প্রান্তিক জনগণের ভাবনা 

লে. কর্নেল মো. দিদারুল আলম, পিএসসি (অব.)

বাংলাদেশে নির্বাচন মানে শুধুমাত্র জাতীয় সংসদের ৩০০টি আসনে নির্বাচন নয়। দেশে বহু স্তরের বহু রকম নির্বাচন রয়েছে। পৌরসভা, উপজেলা, ইউনিয়ন পরিষদ ইত্যাদি। এছাড়াও বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ইত্যাদিতে ছাত্র সংসদ নির্বাচন এবং প্রত্যেক প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের নির্বাচন হওয়ার কথা, কিন্তু হচ্ছে না। 

মসজিদ কমিটি, মাদ্রাসা পরিচালনা বোর্ড বা- পরিষদ, বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান নির্বাচন, FBCCI, BGMEA, BKMEA, REHAB এর মতো প্রতিষ্ঠানের নির্বাচনও বর্তমানে সিলেকশনে হচ্ছে, সুষ্ঠু নির্বাচন হচ্ছে না। বিভিন্ন সুপার মার্কেট পরিচালনা কমিটি, মিল ফ্যাক্টরীতে শ্রমিকদের নির্বাচন কোথাও নিয়মানুযায়ী হচ্ছে না অনেক ক্ষেত্রেই।  

শাসকদল কর্তৃক সিলেকশন করে দিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ ও অগ্রহনযোগ্য করে ফেলা হয়েছে। সবচেয়ে শিক্ষিত মানুষদের নির্বাচন তথা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন এবং সুপ্রিম কোর্ট, জেলা কোর্টের নির্বাচনও যথাযথভাবে সংগঠিত হচ্ছে না। অর্থাৎ কোন স্তরেই কোন জায়গায়ই সুষ্ঠু-স্বাভাবিক নির্বাচন হচ্ছে না। 

আরও পড়ুন: যে কারণে ‘সুপার টুইসডে’ যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ দিন

সবচেয়ে দুঃখজনক হলো, ৪৩/৪৪ টি নিবন্ধিত দলের মধ্যে একটি দলেরও কোন পর্যায়ে তাদের গঠনতন্ত্র মোতাবেক নির্বাচন হয় না। আরো ২০০ টির মতো রাজনৈতিক দল দেশে আছে। তাদের মধ্যে  জামায়াতে ইসলামী নিজেদের দলীয় নির্বাচন সময়মতো করে বলে শোনা যায়, কিন্তু অন্য কোন দল তাদের নিজস্ব নির্বাচন করে বলে আমরা জানি না। দেশের প্রধান দুটি দলের মধ্যে আওয়ামী লীগে লোক দেখানো নির্বাচন হয়। তাদের সভাপতি ছাড়া অন্য কোন পদেই নির্বাচন নাই, আছে সিলেকশন। বিএনপিতে তো বহু বছর ধরে কোন পর্যায়ে কোন নির্বাচন নাই। বছরের পর বছর আহবায়ক কমিটি দিয়ে জোড়াতালি রকম কাজ চালিয়ে যাচ্ছে । এটা গণতন্ত্রের জন্য ক্ষতিকর।

রাজনৈতিক দলের ভেতর যদি নিজস্ব নির্বাচন না থাকে, তাহলে প্রান্তিক লেভেল  হতে ওপরের লেভেল পর্যন্ত কোথাও শক্তিশালী নেতৃত্ব গড়ে উঠবে না। প্রত্যেক রাজনৈতিক দল তাদের সুলিখিত গঠনতন্ত্র মোতাবেক ওয়ার্ড, ইউনিয়ন থেকে শুরু করে জাতীয় পর্যায় পর্যন্ত সর্বস্তরে  সুষ্ঠুভাবে নির্বাচন করতে হবে, এটা প্রান্তিক জনগণের দাবী।

নির্বাচন কমিশন কর্তৃক প্রজ্ঞাপন জারি করে সকল রাজনৈতিক দল যেন তাদের নিজ নিজ গঠনতন্ত্র অনুসারী সবসময় এবং নির্ধারিত সময়ে নির্বাচন সম্পন্ন করতে বাধ্য হয় সে ব্যবস্থা করতে হবে। এ ব্যাপারে নির্বাচন সুসম্পন্ন করে তাদের  নির্বাচিত ব্যক্তিবর্গের তালিকা নির্বাচন কমিশনে জমা করার বাধ্যবাধকতা থাকতে হবে। এতে করে সকল রাজনৈতিক দল তাদের নিজস্ব নির্বাচন করতে বাধ্য হবে।  এটাও প্রান্তিক জনগনের প্রত্যাশা। মনে রাখতে হবে যে, প্রতিটি রাজনৈতিক দল যদি তাদের নিজস্ব নির্বাচনের মাধ্যমে নেতা- নেত্রী নির্বাচন করে তাহলে বাংলাদেশ একদল নির্বাচিত জনপ্রতিনিধি পাবে। এ সকল জনপ্রতিনিধি প্রান্তিক লেভেল থেকে উপরে উঠে পর্যায় ক্রমে জাতীয় পর্যায়ের দায়িত্ব গ্রহণ করতে সক্ষম হবে। 

বর্তমান রাজনৈতিক বাস্তবতায় সামগ্রিকভাবে নির্বাচন বর্জন করার যে সিদ্ধান্ত বার বার জাতীয় পর্যায়ের নেতৃবৃন্দ গ্রহন করছেন, তার সাথে প্রান্তিক জনগণের আশা-প্রত্যাশা এক নয়। দেশের প্রান্তিক মানুষ নির্বাচনমুখী হতে চায়। নির্বাচনে থেকে মাঠের আন্দোলন জোরদার করতে চায়। শাসক দল যতই গণবিরোধী পদক্ষেপ গ্রহন করুক,জনগণকে সম্মিলিতভাবে ভোটকেন্দ্র নিরাপদ করতে হবে। 

প্রান্তিক জনগণকে সংগঠিত করে ভোট বাক্স, ভোট বুথ,ভোট কেন্দ্র ভোটের আগের দিন থেকে শুরু করে ভোট গণনা শেষে ফলাফল ঘোষণা পর্যন্ত ৩৬ থেকে ৪৮ ঘন্টার জন্য ’সর্বদলীয় টিম’ ২০/৩০ জনের দলে ভাগ করে অনবরত পাহারার ব্যবস্থা করতে হবে। আমার ভোট আমিই পাহারা দেবো, আমাদের ভোট এবং  ভোট কেন্দ্র আমরাই পাহারা দেবো। যে কোন প্রকার অন্যায়, চুরি, প্রতারণা আমরা সকলেই প্রতিরোধ করব। এটাই হোক আগামী দিনের রাজনীতির মুখ্য বিষয়। আলোচনা সব লেভেলে অনেক হয়েছে, এখন সময় এসেছে কার্যকরী পদক্ষেপের। প্রান্তিক লেভেলের জনগনের এটাই প্রত্যাশা। 

সাধারণ মানুষ ভোটের মাঠেই থাকতে চায়, আপনারা নেতা-নেত্রীরা শক্ত হাতে শক্তিশালী নেতৃত্ব দানের জন্য তৈরি হোন। আমাদের দেশ আমাদেরকেই রক্ষা করতে হবে। জনগণ আমাদের সাথেই আছে, তাদের ভাষা বুঝতে আমরা যেন আর ভুল না করি।

লেখক: সামরিক ও রাজনৈতিক বিশ্লেষক

(বাংলাভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের, বাংলাভিশন কর্তৃপক্ষের নয়। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার বাংলাভিশন নিবে না।)

বিভি/এজেড

মন্তব্য করুন: