• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

তৃতীয় বিশ্বে মার্কেটিং 

মো: আসাদুজ্জামান বাবু

প্রকাশিত: ২৩:২৭, ২৭ মার্চ ২০২৪

আপডেট: ১৩:৫০, ২৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
তৃতীয় বিশ্বে মার্কেটিং 

মো: আসাদুজ্জামান বাবু

Information is power অর্থাৎ তথ্যই শক্তি। তথ্য বর্তমানে সহজলভ্য বিষয়গুলোর মধ্যে একটি। কখনো কখনো বিনামূল্যে আবার কখনো তথ্য সংগ্রহের পেছনে আংশিক অর্থ ব্যয় হয়ে থাকে। তবে সহজ করে বললে গ্রাহকদের কাছে কোন বিষয় অজানা নয়। অপরদিকে বিশ্বে প্রতিনিয়তই নতুন নতুন কোম্পানি নতুন নতুন ধারণা নিয়ে তাদের পণ্য বাজারজাত করছে এবং আমরা যদি লক্ষ্য করি, প্রায় সকল কোম্পানিই সোশ্যাল মিডিয়াকে তাদের প্রমোশনের প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকে।

Generation নিয়ে কথা বলতে চাইলে Generation "Z" এর উল্লেখ করতেই হবে। কেননা আমরা যদি Generation "Z" এর প্রথম Kid এর কথা চিন্তা করি তবে তার বর্তমান বয়স প্রায় ২৮ বছর । তার মানে বিষয়টি দাঁড়াচ্ছে যে, বেশিরভাগ তরুণ তরুণীরাই হচ্ছে Generation "Z" এর এবং যাদের অন্যতম বৈশিষ্ট্য হলো প্রযুক্তি নির্ভরতা। প্রযুক্তির সাথে সখ্যতা এবং প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার সাধন করা।

Generation "Z" এর পরবর্তী প্রজন্মই আগামী ১০ বছরের মধ্যেই হতে যাচ্ছে "Opinion leader" অর্থাৎ তাদের পছন্দ অপছন্দ অনেকাংশে মূখ্য বিষয় হয়ে দাঁড়াবে। আরেকটি বিষয় হচ্ছে বর্তমান তরুণ তরুণীরা কোনো একটা বিষয়ে খুব বেশি সময় ধরে স্থায়ী থাকছেনা। তাদের রুচি, পছন্দ এবং অনুভূতিগুলো দ্রুতই পরিবর্তনশীল।

যদি উপরোক্ত বিষয়গুলি  summarize করি তাহলে নিম্নোক্ত ৪ টি বিষয় পাচ্ছি। ১। সহজলভ্য তথ্য, ২। পণ্যের নতুন ধারনা, ৩। সমৃদ্ধ তথ্য-প্রযুক্তি এবং ৪। দ্রুত রুচির পরিবর্তনশীলতা।

এই ৪ বিষয়ের বাইরে যে বিষয়টি নিয়ে বিশ্ব সংস্থাগুলো সবচেয়ে বেশী সচেতন তা হল Sustainability। মার্কেটিং এর ভাষায় Sustainable marketing  কে define করলে পাওয়া যায়, Marketing practices (Production, promotion, and sales) of environmentally and socially responsible products and services.

বর্তমান সময়ের Company গুলোর নতুন পণ্য তৈরির সক্ষমতা থাকলেও অন্যান্য বিষয়গুলিকে নিয়ন্ত্রন করা খুব সহজ হবে না। বাজারে দীর্ঘমেয়াদি অবস্থান, বিক্রয় তথা মুনাফার চাকা সচল রাখা, নতুন বাজার তৈরি করা এবং ক্রেতার সাথে সুসম্পর্ক স্থাপন এক ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

যদি company এ ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে চায় তবে তাদের বেশ কয়েকটা বিষয় আমলে নেওয়া জরুরি। আর তা হলো বিদ্যমান প্রযুক্তির সাথে সামঞ্জস্যতা রাখতে হবে। Computer এর পাশাপাশি mobile ফোন ভিত্তিক এবং এর সাথে সামঞ্জস্যতা রেখে marketing policy গ্রহণ করতে হবে।

সচেতনতামূলক উদ্যোগগুলি বিকশিত করতে হবে যা সকল সম্প্রদায়ের কাছে আপনার পণ্য ও সেবা সমূহের সুবিধা ও তাৎপর্য বিশেষভাবে তুলে ধরবে। Social এবং Sustainable দায়বদ্ধতার প্রতি আপনার কোম্পানির উদ্যমের উপর জোর দিতে হবে।

আপনাকে প্রমাণ করতে হবে যে, আপনার পণ্য ও সেবা পরিবেশের জন্য মোটেও হুমকি না বরং এ সমস্ত পণ্য ব্যবহার করলে আমরা পরবর্তী জেনারেশনকে একটি উন্নত ও বাসযোগ্য পৃথিবী দিতে পারবো।

সর্বোপরি বাজার গবেষণা এর প্রতি জোর দিতে হবে। গ্রাহকের নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং পরিস্থিতি অনুযায়ী আপনার বিপন কৌশলগুনি customize করার জন্য ব্যাপক বাজার গবেষণার বিকল্প নেই।

লেখক: প্রভাষক, মার্কেটিং বিভাগ
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বিভি/এজেড

মন্তব্য করুন: