• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

এত উষ্মা প্রকাশ না করে পরিস্থিতি উন্নয়নে কাজ করলে ভালো হতো

শওগত আলী সাগর

প্রকাশিত: ২২:৩২, ১৮ আগস্ট ২০২২

আপডেট: ২২:৩৭, ১৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
এত উষ্মা প্রকাশ না করে পরিস্থিতি উন্নয়নে কাজ করলে ভালো হতো

বাংলাদেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে তদন্ত করার এখতিয়ার জাতিসংঘের নেই। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই বক্তব্য শতভাগ সত্য। গুম-খুনের বিষয়ে যে অভিযোগগুলো উঠেছে- এগুলো সবই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয় এবং বাংলাদেশ সরকারই কেবল পারে এই সব বিষয়ে গ্রহণযোগ্য তদন্ত এবং পদক্ষেপ নিতে। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেটও বাংলাদেশকেই এইসব বিষয়ে তদন্ত করতে বলেছে। এই তদন্ত যাতে স্বাধীনভাবে হয় সেটাও তিনি বলেছেন।

মিশেল ব্যাশেলেটের সফর চলাকালে প্রধানমন্ত্রী থেকে সরকারের বিভিন্ন পর্যায়ের মন্ত্রীদের বক্তৃতা বিবৃতিতে ’৭৫ পরবর্তী সময়কালের মানবাধিকার নিয়ে যে প্রবল বক্তব্য পাওয়া যাচ্ছে, তাতে মনে হচ্ছে মিশেল ব্যাশেলেটের সঙ্গে আলোচনায় মানবাধিকার প্রসঙ্গটি সরকারকে খানিকটা হলেও অস্বস্তিতে ফেলেছে। তারই প্রতিক্রিয়া দেখা যাচ্ছে মন্ত্রীদের বক্তব্যে।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেটের সফর সরকারকে বেশ ভালোই নাড়া দিয়েছে বলে সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিক্রিয়া থেকে মনে হচ্ছে। তবে এই প্রতিক্রিয়াটা বক্তৃতা বিবৃতিতে উষ্মা প্রকাশের মাধ্যমে না দেখিয়ে বরং পরিস্থিতি উন্নয়নে কাজ করার মাধ্যমে দেখালে সেটিই সবার জন্য ভালো হতো বলে মনে হয়।  

লেখক: কানাডা প্রবাসী সাংবাদিক। লেখাটি তার ফেসবুক ওয়াল থেকে নেওয়া।

(বাংলাভিশনের সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে। প্রকাশিত লেখাটির আইনগত, মতামত বা বিশ্লেষণের দায়ভার সম্পূর্ণরূপে লেখকের, বাংলাভিশন কর্তৃপক্ষের নয়। লেখকের নিজস্ব মতামতের কোনো প্রকার দায়ভার  বাংলাভিশন নিবে না।)

বিভি/এনএ

মন্তব্য করুন: