• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে: মুখের স্বাস্হ্য রক্ষায় বিশেষ প্রকাশনা 

প্রকাশিত: ১৩:২১, ১৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে: মুখের স্বাস্হ্য রক্ষায় বিশেষ প্রকাশনা 

ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে উপলক্ষ্যে মুখের স্বাস্হ্য রক্ষায় বিশেষ প্রকাশনা এনেছে দেশের অন্যতম কার্যকর ও জনপ্রিয় ডেন্টাল সংগঠন " বাংলাদেশের ফেডারেশন অফ ডেন্টাল সায়েন্স, বিএফডিএস। সম্প্রতি রাজধানীর গুলশানে অভিজাত এক হোটেলে ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে পালিত হয়।

জন্ম লগ্ন থেকে ২০ মার্চ দিবসটিকে সামনে রেখে প্রতিবছর  মাস জুড়ে সংগঠনটি নানা ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়ে আসছে। এবছর দেশ সেরা চিকিৎসকের বিশেষ প্রতিবেদন নিয়ে সংগঠনের সাংগঠনিক সম্পাদক  ডা. সাজেদুল আসিফের সম্পাদনায় প্রথমবারের মতো অতি কার্যকর ও সময়পোযগী একটি আকর্ষণীয় পত্রিকার মোড়ক উন্মোচিন হয়, স্বাস্থ্য সম্পর্কীয় অতি গুরুত্বপূর্ণ স্হানে বইটি বিনামূল্যে বিতরণ করার উদ্যোগ নেয়া হয়েছে, ধারণা করা হচ্ছে সাধারন মানুষের বড় একটি অংশ মুখের স্বাস্হ্য রক্ষায় সচেতন হবে। 

প্রফেশনের দুই শতাধিক স্বনামধন্য ব্যক্তিবর্গের উপস্হিতিতে এ আয়োজনের সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতির ডা: রকিবুল হোসেন রুমী ও পরিচালনা করেন মহাসচিব ডা: মো: আসাফুজ্জোহা রাজ । ডেন্টাল চিকিৎসকের এমন ইতিবাচক উৎসাহ ও সহযোগিতা অব্যাহত থাকলে সামনের দিনগুলোতে আরও নতুন বিষয় নিয়ে আসবেন বলে উপস্থিত বিএফডিএস এর সকল সদস্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। 

মিডিয়া সহ সম্পাদক ডা: শারমিন জামান বলেন বাংলাদেশ ফেডারেশন অফ ডেন্টাল সাইন্স 
২০১৮ সালের ৩১ মার্চ রাজধানীর অন্যতম উল্লেখযোগ্য স্হান, মানিক মিয়া এভেনিউ এ দেশের সর্ববৃহত ডেন্টাল শোভা যাত্রার মাধ্যমে বিশেষ কিছু সুস্পষ্ট ভাবনা নিয়ে পথ চলা শুরু করে। তিনটি অতি সময়পোযগী বিষয়ের উপর গুরুত্ব দিয়ে একের পর কর্মকান্ডের মধ্যদিয়ে সংগঠনটি অতি অল্প সময়ে দেশের গন্ডি পেরিয়ে বহির্বিশ্বেও সুনাম কুড়াচ্ছে।

তিনটি বিষযের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দেশের ডেন্টিস্ট্রিকে এগিয়ে নিয়ে যাওয়া, উদ্ভাবিত নতুন চিকিৎসা পদ্ধতির সাথে দেশের নতুন চিকিৎসকদের পরিচয় করিয়ে দেয়া। সেই লক্ষ্যে মাত্র পাঁচ বছরে অন্যতম সেরা তিনটি বৃহৎ আন্তর্জাতিক ডেন্টাল সেমিনার, রাজশাহী বিভাগে আঞ্চলিক সেমিনার, ডায়াবেটিস দিবসে দেশ সেরা ডেন্টিস্ট ও এন্ড্রোকাইনোলজিস্টদের সমন্বয়ে গুরুত্বপূর্ণ সেমিনার ও একাধিক হ্যান্ডসন, ওয়ার্কশপ,  ডেন্টিস্টদের লিভারশীপ নিয়ে প্রসংশনীয় কর্মসালা, ইন্টার্ণ চিকিৎসকদের পেশাগত জ্ঞান উন্নয়নে কলেজ ক্যাম্পাস ভিত্তিক প্রশংসনীয় ওয়ার্কশপের আয়োজক বিএফডিএস এর আরও দুইটি উদ্দেশ্যের মধ্যে একটি হচ্ছে দেশের সাধারণ জনগণের মধ্যে মুখের স্বাস্হ্য রক্ষার বিষয়টি স্পষ্ট করা, স্বাস্হ্য প্রনোদোনা, স্বনামধন্য ডেন্টাল চিকিৎসকদের কে নিয়ে মিডিয়াতে বিশেষ স্বাস্হ্য টক শো, প্রথম শ্রেনীর ইলেকট্রনিক ও প্রিন্টিং মিডিয়াতে সারা বছর সক্রিয় অংশগ্রহণ, স্কুল ও কর্পোরেট অফিসে অগণিত ভেন্টাল স্বাস্হ্য শিক্ষা কর্মসূচি, শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতা সহ নানা কার্যক্রমে বিএফডিএস এর ভুমিকা অসমান্তরাল।  ভয়াবহ কোভিড মহামারীতে বিভিন্ন প্রচার মাধ্যমে সকল সদস্যের নাম ও ফোন নম্বর প্রচারের মাধ্যমে অসহায় রোগীদের টেলিডেন্টিস্ট্রির সহজ সুযোগ করে দেই।

সেই কঠিন সময় মোকাবেলায় অগণিত ডেন্টল চিকিৎসককে বিনামূল্যে দুষ্প্রাপ্য  আন্তর্জাতিক মানের পিপিআই প্রদানের ব্যবস্হা ও নিতিনির্ধারক পর্যায়ে ডেন্টিস্টদের অবস্থান তুলে ধরতে অসংখ্য মিডিয়াতে সুস্পষ্ট প্রতিবেদন তুলে ধরে।

বড় ছোট নানা আয়োজনে বিভিন্ন শোভাযাত্রার মাধ্যমে মুখের পরিচর্যায় সাধারণ জনগনের  দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। বিভিন্ন স্বাস্হ্য সংক্রান্ত  দিবসে শিক্ষানীয় পোষ্টার, ফেষ্টুন, আলোচনা সহ নানা বিষয়ে সংগঠনটির বলিষ্ঠ ভূমিকা থাকে।

তৃতীয়ত উদ্দেশ্য ডেন্টিস্টদের সুস্হ্য বিনোদন ও ভাতৃত্ববোধে বিভিন্ন ধরনের মিলন মালার আয়োজন, যার মধ্যে দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে ইতিহাসের সর্ববৃহত সফল ভ্রমণ, যেখান দল মত নির্বিশেষে অংশগ্রহণ, বিচ বারবিকিউ, বুড়িগঙ্গাতে আনন্দ নৌভ্রমন, পদ্মা সেতু ভ্রমণ, ডেন্টিস্ট পরিবারের সদস্য অভিনয়ে আন্তর্জাতিক সমাদৃত হওয়াতে তাকে সহ অভিনয় দেখার ব্যবস্হা, প্রতিবছর রমজানে ইফতার ও দোয়া মাহফিলে  প্রয়াত চিকিৎসকদের উদ্দেশ্যে দোয়ার আয়োজন, অস্বচ্ছল চিকিৎসকদের ঈদ সম্মাননা সহ নানা কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য নারীদের প্রতি সম্মান প্রদর্শন হিসাবে দেশের প্রথম মহিলা ডেন্টিস্ট ও সকল ডেন্টাল কলেজ ও ইউনিট মহিলা অধ্যক্ষ ও ইউনিট প্রধানকে সম্মাননা দেয়া হয়। থাইল্যান্ডের প্রথম শ্রেনির ডেন্টাল ইউনিভার্সিটি চুলালংকন ও মাহিদোল এ তাদের আমন্ত্রণে গুরুত্বপূর্ণ আলোচনা, থাইল্যান্ড ইমপ্ল্যান্ট এসোসিয়েশনের সাথে সৌজন্য সাক্ষাত,   আন্তর্জাতিক ডেন্টাল ট্রেড শোতে আমন্ত্রন পেয়ে প্রফেশনে ব্যবহৃত যন্ত্রপাতির দাম নিয়ে শক্ত আলোচনা সহ নানা বিষয়ে কাজ করছে নতুন এই সংগঠন।

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2