• NEWS PORTAL

শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

নরসিংদীতে ১২ জন কোটিপতি প্রার্থী

মো. মাজহারুল পারভেজ  

প্রকাশিত: ২৩:১২, ৪ ডিসেম্বর ২০২৩

আপডেট: ০০:৪৯, ৫ ডিসেম্বর ২০২৩

ফন্ট সাইজ
নরসিংদীতে ১২ জন কোটিপতি প্রার্থী

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদীর ৫টি আসনে মোট বৈধ প্রার্থীর সংখ্যা ৩৭ জন। তাদের মধ্যে কোটিপতি প্রার্থী রয়েছেন ১২ জন। তবে কোটিপতির সংখ্যার বিচারে এগিয়ে রয়েছে নরসিংদী-২ (পলাশ) আসন। এ আসনে কোটিপতির সংখ্যা পাঁচ জন। নরসিংদী-৩ (শিবপুর) ৩ জন। নরসিংদী-১ (সদর) ২ জন, নরসিংদী-৪ (মনোহরদী-বেলাবো) এবং নরসিংদী-৫ রায়পুরা আসনে ১ জন করে মোট ১২ জন কোটিপতি প্রার্থী রয়েছে নরসিংদীতে।

হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, নরসিংদী-১ সদর আসন থেকে ডাকাতি, বিস্ফোরক আইন, বিশেষ ক্ষমতা আইন, অপহরণ ও চাঁদাবাজী এবং হত্যা মামলাসহ মোট ৬টি মামলার আসামী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মো. কামরুজ্জামান কামরুল। এই প্রার্থীর একটি পিস্তল ও একটি শটগান রয়েছে। প্রায় ৬ কোটি ২০ লাখ টাকার সম্পদ থাকলেও ব্যাংকে রয়েছে মাত্র ৫ হাজার ৩৫৬ টাকা। তবে তার হাতে নগদ আছে ৪৮ লাখ ৪০ হাজার টাকা।
 
হলফনামা অনুযায়ী সম্পদের পরিমান বেশী রয়েছে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও নরসিংদী পৌরসভার সাবেক মেয়র মো. কামরুজ্জামান কামরুলের। দ্বিতীয় অবস্থানে রয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী লেঃ কর্নেল (অবঃ) মোহাম্মদ নজরল ইসলামের। নরসিংদী-২ আসনে কোটিপতি স্বতন্ত্র প্রার্থী আফরোজা সুলতানা, তার স্বামী আওয়ামী লীগ থেকে মনোনীত আনোয়ারুল আশরাফ খান এবং তার ভাই কামরুল আশরাফ খান কোটিপতি প্রার্থীর তালিকায় রয়েছেন। এছাড়া স্বতন্ত্র আলতামাস কবির, জায়েদুল কবির হলফনামার তথ্যমতে কোটিপতি।

এ এস এম জাহাঙ্গীর পাঠান ও মোহাম্মদ নজরুল ইসলামনরসিংদী-৩ আসনে জাতীয় পার্টি মনোনীত এ এস এম জাহাঙ্গীর পাঠান, স্বতন্ত্র প্রার্থী ফেরদৌসি ইসলাম ও তার স্বামী স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা। 

নরসিংদী-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, নরসিংদী-৫ আসন থেকে আওয়ামী লীগ মনোনীত রাজিউদ্দিন আহমেদ হলফনামায় কোটিপতি থাকার তথ্য দিয়েছেন। এরমধ্যে নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন চলতি সংসদে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছেন এবং রাজিউদ্দিন আহমেদ সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।
 
নরসিংদী পৌর সভার সাবেক মেয়র স্বতন্ত্র প্রার্থী মো. কামরুজ্জামান কামরুলের মনোনয়নপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, তাঁর এখন বার্ষিক আয় ২ কোটি ৯৪ লাখ ৭ হাজার ৭’শ টাকা। আর ব্যয় হলো ১ কোটি ২৪ লাখ ৭০ হাজার। পেশায় ব্যবসায়ী মো. কামরুজ্জামান কামরুলের মোট কৃষি জমি রয়েছে ৩৪৭.৭২ শতাংশ। যার আনুমানিক মূল্য দেখিয়েছেন ১ কোটি ২৭ লাখ টাকা। অকৃষি খাতে জমি আছে ২০৪.৪২১শতাংশ। যার আনুমানিক মূল্য ২ কোটি ৪২ লাখ ২ হাজার ৬৭৯ টাকা। ঢাকা ও নরসিংদীতে অবস্থিত বাসা বাড়ি ও ফ্ল্যাটের মূল্য দেখিয়েছেন ১ কোটি ৬২ লাখ ১২ হাজার ৭০৬ টাকা।

কৃষিখাত থেকে বাৎসরিক আয় দেখিয়েছেন ১ লাখ ৬০ হাজার টাকা। বাড়ি ভাড়া বাবৎ আয় দেখিয়েছেন ৬ লাখ ৫০ হাজার ৪১২ টাকা। শেয়ার, সঞ্চয়পত্র ও ব্যাংক আমানত থেকে ৪১ হাজার ৬১৪ টাকা। এবং ব্যবসা থেকে আয় দেখিয়েছেন ২ কোটি ৪৩ লাখ ৬৩ হাজার ৩৯ টাকা। বন্ড বা শেয়ার আছে ১২ লাখ ৪৯ হাজার টাকা। ১ কোটি ২৯ লাখ টাকার ও ১১ লাখ ১০ হাজার টাকার গাড়ি আছে দুইটা। 

এছাড়া তার স্ত্রীর নামে রয়েছে ১৫ লাখ টাকার সঞ্চয়পত্র এবং স্ত্রীর ৭৬ লাখ ৯২ হাজার টাকা দামের একটি গাড়ী। স্ত্রীর হাতে নগদ রয়েছে ৮ লাখ ৪৫ হাজার টাকা। ব্যাংকে জমা আছে ৪ লাখ ১৬ হাজার ৩৪৮ টাকা। ব্যবসায় মূলধন আছে ৩৭ লাখ ৮৬ হাজার ১১৯ টাকা।

এই সাবেক মেয়রের বিবাহের উপহারের ২০ তোলা স্বর্ণ থাকলেও স্ত্রীর রয়েছে ৮০ তোলা। ১০ লাখ ৮০ হাজার টাকার ইলেকট্রনিক সমাগ্রী রয়েছে তার। আসবাবপত্র রয়েছে ১০ লাখ ৫০ হাজারা টাকার। 

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী লেঃ কর্নেল (অবঃ) মোহাম্মদ নজরুল ইসলামের রয়েছে ৫ কোটি ২০ লাখ টাকার সম্পদ। এর মধ্যে নগদ টাকা ৫ লাখ থাকলেও ব্যাংকে রয়েছে ১ কোটি ৯৫ লাখ ৭৪ হাজার সাতশত টাকা। ঢাকায় রয়েছে তার ৭ তলা বাড়ি। যার মূল্য দেখিয়েছেন ৩ কোটি ২০ লাখ ৩৫ হাজার ৬০০ টাকা।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত