• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

কুসিকসহ স্থানীয় নির্বাচনে আ.লীগের মনোনয়ন ফরম বিতরণ ১১ মে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৬, ৫ মে ২০২২

ফন্ট সাইজ
কুসিকসহ স্থানীয় নির্বাচনে আ.লীগের মনোনয়ন ফরম বিতরণ ১১ মে

ফাইল ছবি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) এবং বেশকিছু স্থানীয় নির্বাচনে অংশ নিতে আগ্রহী আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে আগামী ১১ মে থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করা হবে।

নির্বাচন কমিশন ঘোষিত কুমিল্লা সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীরা ওইদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত দলীয় মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে পারবেন। 

সংশ্লিষ্ট নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং কোনো ধরনের অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ নির্বাচন কমিশন একটি সিটি করপোরেশন, তিনটি উপজেলা পরিষদ, ছয়টি পৌরসভা এবং অষ্টম ধাপের ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

গত ২৬ এপ্রিল  কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) আগামী ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র তুলতে সাড়ে ১১ হাজার টাকা থেকে সর্বোচ্চ সাড়ে ৩৩ হাজার ৫০০ টাকা ব্যয় হবে। এসব টাকা নির্বাচন কমিশন (ইসি) সচিবের নামে ব্যাংকে জমা দিতে হবে। ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এই সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীর কাছে পাঠিয়েছেন।

নির্দেশনায় বলা হয়- সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, মেয়র নির্বাচনের ক্ষেত্রে প্রতিটি মনোয়নপত্রের সাথে অনধিক ৫ লক্ষ ভোটার সম্বলিত নির্বাচনি এলাকার জন্য ২০ হাজার টাকা জামানত দিতে হয়। কুমিল্লা সিটিতে মোট ভোটার পাঁচ লাখের কম। তাই মেয়র পদে নির্বাচনের জন্য প্রার্থীদের জামানত হিসেবে জমা দিতে হবে ২০ হাজার টাকা।

আর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদের প্রার্থীরা অনধিক ১৫ (পনের) হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ১০ হাজার টাকা, ১৫ হাজার এক হতে ৩০ (ত্রিশ) হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ২০ হাজার টাকা, ৩০ (ত্রিশ) হাজার এক হতে ৫০ (পঞ্চাশ) হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ৩০ (ত্রিশ) হাজার টাকা এবং ৫০ হাজার এক ও তদূর্ধ্ব ভোটার সম্বলিত ওয়ার্ডের জন্য ৫০ হাজার টাকা জমা দেবেন।

আর সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা ১০ হাজার টাকা জমা দেবেন।

এছাড়া মেয়র পদে প্রার্থীরা ২৭টি ওয়ার্ডের জন্য প্রতিটি ওয়ার্ডের ভোটার তালিকার সিডি (কমপ্যাক্ট ডিস্ক) বাবদ ৫০০ টাকা হারে ১৩ হাজার ৫০০ টাকা জমা দেবেন। আর কাউন্সিলর প্রার্থীরা ৫০০ টাকা জমা দেবেন।

প্রত্যেক প্রার্থীকে রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহের সময় নির্দিষ্ট অংকে টাকা জমাদানের প্রমাণস্বরূপ ট্রেজারি চালান বা পে-অর্ডার বা কোনো তফসিলি ব্যাংকের রসিদ জমা দেবেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, এই সিটি মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে, মনোনয়নপত্র বাছাই ১৯ মে, আপিল ২০-২২ মে, আপিল নিষ্পত্তি ২৩-২৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

একই তফসিলে ছয়টি পৌরসভা, একটি উপজেলা এবং ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনও অনুষ্ঠিত হবে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2