• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নারী কি কোরবানির পশু জবাই করলে জায়েজ হবে?

প্রকাশিত: ১৮:২৪, ১১ জুন ২০২৪

ফন্ট সাইজ
নারী কি কোরবানির পশু জবাই করলে জায়েজ হবে?

পশু কোরবানির মধ্যে আছে আত্মত্যাগের ঐতিহাসিক মহিমা। কোরবানি শুরু হয়েছিল হযরত আদম (আ.)-এর দুই ছেলে হাবিল ও কাবিল থেকে। পরবর্তীকালে কোরবানির জন্য হযরত ইবরাহিম (আ.) ও তার শিশুপুত্র ইসমাইল (আ.)-এর আত্মবিসর্জন কিয়ামত পর্যন্ত প্রতিটি মুমিনের জন্য অনন্য শিক্ষা ও প্রভুপ্রেমের পাথেয়।

কোরবানির সঙ্গে মিশে আছে তাৎপর্য। পশু জবাই করার মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টিলাভের অফুরন্ত সুযোগ। আজকে আমরা জানবো, নারী কি কোরবানির পশু জবাই করতে পারবেন?

ইসলামি শরিয়ত অনুযায়ী, নারী তার নিজের কোরবানির পশু জবাই করতে বাধা নেই। তবে নারীরা দুর্বলচিত্তের কারণে অনেক সময় বিষয়টি নিতে পারেন না। তাই এ দায়িত্ব তাদের দেয়া হয়নি। তবে কোনো নারী যদি জবাই করেন, তাহলে সেটি জায়েজ হবে। যুগে যুগে আসলে পুরুষরাই কোরবানির পশু জবাই করে আসছেন। কিন্তু, কোথাও যদি পুরুষ না পাওয়া যায়, তাহলে নারীই জবাই করতে পারবেন। এটি বৈধ। এ নিয়ে কোনো সমস্যা নেই।
  
হযরত কাব ইবনু মালিক (র.) বর্ণিত হাদিসে আছে, তিনি তার পিতা থেকে বর্ণনা করেন যে, তার কতগুলো ছাগল বা ভেড়া ছিল, যেগুলো সাল নামক স্থানে চরে বেড়াতো। একদিন আমাদের এক দাসি দেখল যে, আমাদের ছাগল বা ভেড়ার মধ্যে একটি ছাগল মারা যাচ্ছে। তখন সে একটি পাথর ভেঙে তা দিয়ে ছাগলটাকে জবাই করে দিল। হযরত কাব তাদের বললেন, তোমরা এটা খেয়ো না, যে পর্যন্ত না আমি নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করে আসি, অথবা কাউকে নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে জিজ্ঞেস করতে পাঠাই। তিনি নিজেই নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এ সম্পর্কে জিজ্ঞেস করেছিলেন অথবা কাউকে পাঠিয়েছিলেন। নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা খাওয়ার হুকুম দিয়েছিলেন। (বুখারি: ২৩০৪)

বিভি/টিটি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2