• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১ | ১৫ অগ্রাহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ওমরাহ পালনে আবার শর্ত পালটালো সৌদি আরব

প্রকাশিত: ১৯:৫০, ২৫ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ওমরাহ পালনে আবার শর্ত পালটালো সৌদি আরব

ফাইল ছবি

করোনাকালে ওমরাহ ও হজ পালনে নানা নিয়ম ও পরিবর্তন এনেছিলো সৌদি আরব। এসময় কেউ দুইটি ওমরাহ করতে চাইলে তাঁকে অন্তত ১৫ দিনের ব্যবধান রাখা বাধ্যতামূলক ছিলো। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় এবং টিকাদান আবশ্যক হওয়ায় সেই নিয়মে পরিবর্তন এসেছে। 

বিধি-নিষেধ শিথিল করে দুই ওমরাহ পালনের মধ্যবর্তী ১৫ দিনের নির্দেশনা বাতিল করেছে সৌদি সরকার। এতে ওমরাহ যাত্রীরা এখন থেকে খুব সহজেই একাধিক ওমরাহ পালন করতে পারবেন। এতে মাঝখানে বিরতি দিতে হবে না।

সোমবার (২৫ অক্টোবর) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রে সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, যেকোনো ওমরাহযাত্রী ‘ইতামারন’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে সক্রিয় ওমরাহ পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর পুনরায় ওমরাহ পালনের আবেদন করতে পারবেন।

আরব নিউজ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের আর ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে না বলে নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। 

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের চিফ প্ল্যানিং ও স্ট্রাটেজি অফিসার ড. ওমর আল-মাদ্দাহ আরব নিউজকে জানান, করোনা নিষেধাজ্ঞা শিথিল করার পর মক্কার পবিত্র মসজিদুল হারামে মুসল্লিদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এছাড়া ওমরাহ পালনে ইচ্ছুকদের সংখ্যাও উল্লেখযোগ্য হারে বাড়ার কারণে ১৪ দিনের কোয়ারেন্টিনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এর আগে গত ১৬ অক্টোবর মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে সামাজিক দূরত্বের বজায় রাখার নিয়ম তুলে নেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর ফলে মক্কার মসজিদুল হারাম (কাবা শরিফ এলাকা) এবং মদিনার মসজিদে নববীতে ধারণক্ষমতার সম্পূর্ণ অংশে মুসল্লিরা নামাজ আদায় করতে পারছেন। 

এর আগে করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চলতি বছরের ১০ আগস্ট থেকে বিদেশি মুসল্লিদের সৌদি আরবে গিয়ে ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি সরকার। মহামারি ঠেকাতে যথাযথ স্বাস্থ্যবিধি মানার শর্তে এই অনুমতি দেওয়া হয়েছিলো।

বিভি/এসডি

মন্তব্য করুন: