• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাজারে অগ্নিমূল্য: ভালো নেই ইমাম-মুয়াজ্জিনরা

প্রকাশিত: ২২:৩৪, ২৭ আগস্ট ২০২২

আপডেট: ১৬:২৮, ২৮ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
বাজারে অগ্নিমূল্য: ভালো নেই ইমাম-মুয়াজ্জিনরা

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে জনজীবনে এক ধরণের চাপা কান্না চলছে। শহর কিংবা গ্রাম- সাধারণ মানুষের নাভিশ্বাস উঠে যাচ্ছে জীবন চালাতে। এই অগ্নিমূল্যের বাজারে ইমাম-মুয়াজ্জিনদের অবস্থা বড্ড নাজুক।

দ্রব্যমূল্য বৃদ্ধিতে ভালো নেই ইমাম-মুয়াজ্জিনরা। অনেকটা মানবেতর জীবন যাপন করছেন তারা। ইমাম-মুয়াজ্জিনদের এ অভাবের চিত্র শহরের তুলনায় গ্রামে আরও প্রকট। 

গ্রামাঞ্চলের ইমাম-মুয়াজ্জিন বলছেন, পরিবার নিয়ে বেশিরভাগ দিনই সবজি বা ডাল দিয়ে খেয়ে কোনমতে জীবনযাপন করছেন তারা। চড়ামূল্যের কারণে সবজিও কেনা কঠিন হয়ে দাঁড়িয়েছে। বাড়ছে ধার-দেনার চাপও।

আরও পড়ুন: ‘যে যেমন তার জীবনসঙ্গী হবে তেমন’ এটি কুরআনের কোথাও নেই

জানা গেছে, দ্রব্যমূল্যের কারণে জীবনযাত্রার ব্যয় বাড়লেও মসজিদের ইমাম-মুয়াজ্জিনদের বেতন-ভাতা বাড়েনি। আগের বেতনের পরিমাণও নগণ্য। অনেকের বেতন তো উল্লেখ করার মতোও নয়। বিভিন্ন পেশার কর্মজীবীদের বেতন বাড়লে ইমাম-মুয়াজ্জিনদের মাসিক সম্মানী ভাতা একই থেকে যায় যুগ যুগ ধরে।

ইমাম মুয়াজ্জিনের পেশায় নেই ছুটি। নেই ঝড়-বৃষ্টি কিংবা কনকনে শীতের অজুহাত। সকল প্রতিকূলতা পেরিয়ে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনকারী দুই পেশাজীবী হলেন এই ইমাম আর মুয়াজ্জিন।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের শহরাঞ্চলে মসজিদগুলোর ইমামদের বেতন ৭ থেকে ১৫ হাজার টাকার মধ্যে। আর মুয়াজ্জিনদের বেতন ৪ থেকে ৮ হাজার টাকা। আর গ্রাম্য এলাকার মসজিদগুলোর ইমামদের বেতন ৩ থেকে ৬ হাজার টাকা এবং মুয়াজ্জিনদের বেতন ২ থেকে ৪ হাজার টাকা। 

কোনো কোনো গ্রামের মসজিদে আবার নির্ধারিত বেতন নেই। মৌসুমভিত্তিক ধান বা সাপ্তাহিক চাল তুলে তাদের দেওয়া হয়। কোনো কোনো গ্রামের মসজিদে মাসে ২০০ থেকে আড়াইশ টাকা বা বছরে ৪-৫ হাজার টাকা দেয়া দেয়া হয়। সূত্র: আওয়ার ইসলাম

আরও পড়ুন: যুগে যুগে জ্ঞান-বিজ্ঞানে নারী সাহাবিদের অবদান

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2