• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গাজীপুর সিটি নির্বাচনের সম্ভাব্য তফসিল ঘোষণা ৩ এপ্রিল

প্রকাশিত: ১৯:৪৬, ২ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
গাজীপুর সিটি নির্বাচনের সম্ভাব্য তফসিল ঘোষণা ৩ এপ্রিল

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের তফসিল সোমবার (৩ এপ্রিল) ঘোষণা হতে পারে। এ সিটির সম্ভাব্য ভোটগ্রহণ হতে পারে আগামী ২১ মে। এছাড়া এদিন খুলনা, রবিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের তফসিলের প্রাথমিক সিদ্ধান্ত হতে পারে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে কমিশনের ১৭তম সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সভাপতিত্ব করবেন।

সভায় সিটি করপোরেশন নির্বাচন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার, নির্বাচনী সংবাদ সংগ্রহে দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক বা গণমাধ্যমকর্মীদের জন্য নীতিমালা, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে সম্পাদিত চুক্তি অনুমোদন এবং বিবিধ বিষয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।

আরও জানা যায়, গত ১১ মার্চ থেকে গাজীপুর সিটি নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে। অর্থাৎ, গত ১১ মার্চ থেকে পরবর্তী ১৮০ দিনের মধ্যে এই সিটির ভোট করার বাধ্যবাধকতা রয়েছে ইসির। এছাড়া আগামীকাল সোমবারের কমিশন সভায় গাজীপুরের পাশাপাশি অন্য চারটি সিটি করপোরেশন (রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল) নির্বাচন নিয়েও সিদ্ধান্ত হতে পারে।

ইসি জানায়, গাজীপুর সিটি করপোরেশনে সর্বশেষ ভোট হয়েছে ২০১৮ সালের ২৭ জুন। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয় ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ২০২৩ সালের ১১ মার্চ থেকে। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে এই সিটির ভোটগ্রহণ করতে হবে।

রাজশাহী সিটি করপোরেশনে ২০১৮ সালের ২৭ জুন আর খুলনা সিটির সর্বশেষ ভোট অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। এ দুই সিটিতেই নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয় ওই বছর ১১ অক্টোবর। এজন্য পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হবে আগামী ১১ এপ্রিল। আর ভোটগ্রহণ করতে হবে ১০ অক্টোবরের মধ্যে।

সিলেট সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ৭ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হবে আগামী ৬ মে। ভোটগ্রহণ হবে চলতি বছরের ৫ নভেম্বরের মধ্যে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: