• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

রাজধানীর উত্তর বসিলায় ব্রিজের অভাবে জন দুর্ভোগ চরমে

সাভার প্রতিনিধি 

প্রকাশিত: ১৬:৪৪, ২৮ মে ২০২৩

আপডেট: ১৭:৩৯, ২৮ মে ২০২৩

ফন্ট সাইজ
রাজধানীর উত্তর বসিলায় ব্রিজের অভাবে জন দুর্ভোগ চরমে

রাজধানী শহরে বসবাস। দিচ্ছেন সিটি কর্পোরেশনের নির্ধারিত নানাবিধ কর। কিন্তু দীর্ঘদিন ধরে সিটি কর্পোরেশনের নাগরিক সেবা বঞ্চিত এলাকার বাসিন্দারা। নেই রাস্তা ঘাট। দীর্ঘ দিনের জন দাবি থাকলেও রাজধানীতে গমনাগমনের মূল প্রবেশ পথের কাঠের জরাজীর্ণ পুলটি ব্রিজে রূপান্তর হচ্ছে না। সুবিধা বঞ্চিত এ মানুষগুলির বসবাস ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩৩ নম্বর ওয়ার্ডের উত্তর বসিলা মহল্লায়।

 

মহল্লাটির বয়োজেষ্ঠ্য বাসিন্দা ৭৫ বছর বয়সী হাজী আবদুর রশিদ এবং তার সমবয়সী আবদুল মোতালেব জানান, প্রায় ৫০ হাজার মানুষ এ মহল্লাটিতে বসবাস করেন। ১৯৬৩ সাল থেকে সিটি কর্পোরেশনের অধীন হলেও আমাদের মহল্লাটি দেখে যে কারও মনে হবে এ যেন কোনো গ্রাম। খালের উপর ছোট একটি ব্রিজের অভাবে আমাদের এলাকার বাসিন্দাদের দুর্ভোগ চরমে। বাঁশ, কাঠ দিয়ে বর্ষা মৌসুমে প্রতি বছর তৈরী করতে হয় পুল। জরাজীর্ণ পুলটি যে কোনো সময়ে ভেঙ্গে পড়তে পারে। এলাকাবাসীর দাবি অতি সত্তর উত্তর বসিলা খালের ওপর একটি ব্রিজ নির্মাণের। 

এলাকার বাসিন্দা স্থানীয় মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা হেদায়েদ উল্লাহ জানান, বছরের পর বছর সিটি কর্পোরেশনের বিভিন্ন প্রকার ট্যাক্স প্রদান করে আসলেও আমরা তেমন কোনো নাগরিক সুবিধা পাচ্ছি না। মূল শহরের প্রবেশ পথে সরু খালের উপর কাঠের তৈরী জরাজীর্ণ পুলটি ভেঙ্গে পড়তে পারে যে কোনো সময়ে। এলাকার বাসিন্দাদের চাঁদা তুলে প্রতি বছর বর্ষা মৌসুমে পুল নির্মাণ করতে হয়। এলাকায় রয়েছে বেশ কয়েকটি স্কুল,কলেজ, মাদ্রাসা, মসজিদসহ নানা ধরনের প্রতিষ্ঠান। ছোট ছোট ছাত্র-ছাত্রীদের পুলটি পারাপারে বেশ বেগ পেতে হয়। স্থানীয় বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্রী সাফিরা ইসলাম ও ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী নাসমীম ইসলাম বায়তা জানায় এ পুলটি পারাপারকালে তাদের বুক ধড়ফড় করে। অনেক ভয় লাগে।

স্থানীয় বাসিন্দা সামিরুল ইসলাম জানান, শত বছরের পুরানো খালের ওপর নির্মিত কাঠের পুল পারাপার করে মূল ঢাকার শহরে যাওয়া আসা করতে হয়। স্বাধীনতার পূর্বে এখানে বাঁশের সাকো ছিল। স্বাধীনতার পরে এখানে এলাকাবাসীর চাঁদায় কাঠের পুলটি নির্মিত হয়। প্রতিবছর বর্ষাকালে পুলটি নতুন করে করতে হয়। তাই এলাকাবাসীর জোর দাবি এখানে একটি ব্রিজ নির্মাণ করার।

বিষয়টি নিয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সাথে কথা বলতে বেশ কয়েক বার মুঠোফোনে কথা বলার চেষ্টা করলেও কথা বলা সম্ভব হয়নি।

বিভি/রিসি

মন্তব্য করুন: