• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

কিংসলের অভিষেকের দিন তারেক কাজীর গোলে জিতলো বাংলাদেশ

প্রকাশিত: ১৮:০৫, ২৫ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
কিংসলের অভিষেকের দিন তারেক কাজীর গোলে জিতলো বাংলাদেশ

পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের বিপক্ষে প্রীতি ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। বিদেশি ডিফেন্ডার তারিক কাজীর একমাত্র গোলে ১-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে লাল-সবুজের জার্সি গায়ে অভিষেক হয়েছে নাইজেরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলের।

প্রায় এক বছর ঘরের মাঠে খেলতে নেমে জয়ের স্বাদ পেল বাংলাদেশ। সবশেষ ২০২০ সালে ঘরের মাঠে নেপালের বিপক্ষে জিতেছিল লাল-সবুজের দল। আর গত বছরের সেপ্টেম্বরে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। হাভিয়ের কাবরেরার অধীনে ৯ ম্যাচে এটি দ্বিতীয় জয়। হার পাঁচটি এবং ড্র দুইটিতে। 

সিলেট জেলা স্টেডিয়ামে ম্যাচ শুরুর ১৫ মিনিট পর বাড়তে দর্শকের সংখ্যা বাড়তে থাকে। তবে রমজান মাস বলেই প্রত্যাশা মাফিক দর্শকের দেখা মিলেনি। অপেশাদার দল হলেও বাংলাদেশের বিপক্ষে লড়াই করেছে সিশেলস। শুরুতে বাংলাদেশের খেলায় ছিল না চেনা ধার। প্রথমার্ধের শেষ দিকে গোলের পর খেলায় ধার বাড়ে বাংলাদেশের। দ্বিতীয়ার্ধে সুযোগ নষ্টের পর আর ব্যবধান বাড়াতে পারেনি বাংলাদেশ। আর র‍্যাংকিংয়ের ১৯৯তম দল সিশেলস তেমন পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি।

শুরুর দশ মিনিটে তিনটি কর্নার পায় বাংলাদেশ। সোহেল রানার নেওয়া তিনটি কর্নার কোনো কাজেই আসেনি। একটিও বক্সে ঠিকঠাক ফেলতে পারেননি তিনি। ১৯তম মিনিটে সোহেল রানাকে কাটিয়ে দূরপাল্লার বুলেট গতির শট নেন ব্র্যান্ডন রশিদ। তবে বল চলে যায় পোস্টের পাশ দিয়ে। আক্রমণে যায় বাংলাদেশও। ৩৩তম মিনিটে জামাল ভুঁইয়ার ক্রসে তপুর হেড চলে যায় গোলরক্ষকের গ্লাভসে। পরের মিনিটে প্রতি আক্রমণে যায় সিশেলস। ব্র্যান্ডন রশিদ বল পাওয়ার আগেই জায়গা ছেড়ে বেড়িয়ে ক্লিয়ার করেন আনিসুর রহমান। 

ম্যাচের ৪২ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। গোল করেন তারিক কাজী। আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোলের দেখা পেলেন এই সেন্টার ব্যাক। জামালের ফ্রিকিকে ব্র্যান্ডন শ্যাফি মোলে হেডে ক্লিয়ার করার চেষ্টা করলেও হাওয়ায় ভেসে থাকা ওই বলেই হেডে লক্ষ্যভেদ করেন তারিক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সজীবের বদলি মাঠে নামেন এলিটা কিংসলে। মাঠে নামার সঙ্গে সঙ্গে ইতিহাস গড়েন তিনি। বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচ খেলার স্বপ্ন পূরণ হয়েছে নাইজেরিয়া থেকে বাংলাদেশি হওয়া কিংসলের। এই দিনটার অপেক্ষাতেই ছিলেন তিনি। এ ম্যাচেই অভিষেক হয়েছে ১৮বছরের মিডফিল্ডার মজিবুর রহমান জনি। পিছিয়ে পড়া সিশেলস গোলে জন্য মরিয়া হয়ে ওঠে। ৮৭ মিনিটে ফ্রিকিকে বাংলাদেশের পোস্ট কাঁপান ডন ম্যাক্সিমে। 

স্বস্তির জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে বাংলাদেশ। আগামী ২৮মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল।

বিভি/এজেড

মন্তব্য করুন: