• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশে ক্রিকেটে প্রথম ট্রান্সজেন্ডারের অভিষেক

প্রকাশিত: ২২:৪২, ১ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
বাংলাদেশে ক্রিকেটে প্রথম ট্রান্সজেন্ডারের অভিষেক

ড্যানিয়েল ম্যাকগাহ। প্রথম কোন ট্রান্সজেন্ডার হিসেবে আর্ন্তজাতিক ক্রিকেটে অভিষেক হতে চলেছে। জানা গেছে, কানাডার কানাডার নারী দলে জায়গা পেয়েছেন তিনি। প্রথম ট্রান্সজেন্ডার ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ হাতছানি দিচ্ছে ২৯ বছর বয়সি এই ওপেনারের। 

২০২৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত নারী টি- টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে খেলার জন্য কানাডার স্কোয়াডে ডাক পেয়েছেন ম্যাকগাহ। সবকিছু ঠিক থাকলে কানাডার হয়ে বাংলাদেশের মাটিতে সৃষ্টি হবে এই নতুন কিক্রেট ইতিহাস। 

২০২১ সালের মে মাসে অস্ত্রোপচারের মাধ্যমে পুরুষ থেকে নারীতে রুপান্তরিত হন তিনি। অবশ্য নারী দলে খেলার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শর্তপূরণ করতে হয়েছে তাকে। তারপরই কানাডার নারী দলে ডাক পেয়েছেন তিনি। ২০১৮ সালে আইসিসির প্রকাশিত নিয়ম (২০২১ সালে যা সংশোধনও করা হয়েছে ) অনুযায়ী নারীদের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে ইচ্ছুক দেশে ট্রান্স নারীদের অবশ্যই প্রমাণ করে দেখাতে হবে যে, তাদের সিরামে টেস্টোস্টেরনের ঘনত্ব অন্তত ১২ মাস ধরে ক্রমাগত ৫ এনএমওএল এর কম ছিল।

এক্ষেত্রে যতদিন তিনি খেলবেন ততদিন তাকে টেস্টোস্টেরনের ঘনত্ব এই স্তরের নীচেই রাখতে হবে। না হলে খেলার সুযোগ পাবেন না তিনি।
আইসিসির নিয়মানুযায়ী ট্রান্সজেন্ডারদের নির্দিষ্ট মেডিকেল অফিসার থেকে লিখিত এবং স্বাক্ষরিত ছাড়পত্র নিতে হয়। যেখানে ট্রান্সজেন্ডার ক্রিকেটার নিজেকে একজন নারী হিসেবে পরিচয় দেন। 

ম্যাকগাহ ২০২২ সালের অক্টোবরে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে ভাল পারফরম্যান্সের কারনে তিনি নির্বাচকদের নজরে পড়েন।

জাতীয় দলের ডাক পাওয়ায় সম্মানিত বোধ করছেন বলে জানান ম্যাকগাহ। তিনি বলেন, আমার সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করতে পারাটা অনেক বড় একটা বিষয় আমার কাছে। এমন একটা বিষয় যা আমি স্বপ্নেও ভাবিনি যে আমি এটা করতে পারব। 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2