• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আবারও দুর্ভাগ্য ইতালির, ইউরো চ্যাম্পিয়ন হয়েও বিশ্বকাপ থেকে বাদ

প্রকাশিত: ১৫:৩০, ২৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
আবারও দুর্ভাগ্য ইতালির, ইউরো চ্যাম্পিয়ন হয়েও বিশ্বকাপ থেকে বাদ

হারের পর বিষণ্ণ ইতালির ফুটবলাররা

চারবার বিশ্বকাপ জেতা দল পরপর দুই বার বিশ্বকাপে খেলার সুযোগই পেলো না! বিস্ময়করভাবে গতবারের মতো এবারও বাদ পড়লো ইতালি। যারা কিনা বর্তমান ইউরোপের সেরা দল। ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়েও খেলা হবে না বিশ্ব আসরে। নর্থ মেসিডোনিয়ার কাছে ১-০ গোলে হেরে ছিটকে গেছে ২০২২ কাতার বিশ্বকাপ থেকে।

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও খেলতে পারেনি আজ্জুরিরা। সেবার সুইডেনের কাছে পরাজিত হয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল মার্কো ভেরাত্তি ও জোয়াও পেদ্রোরা। 

শুক্রবার (২৫ মার্চ) ঘরের মাঠে প্রতিপক্ষকে বারবার আক্রমণ করেছিল ইতালি। কিন্তু নিজেদের ভুলের মাশুল দিতে হলো চড়াভাবে।  বল ঠেকাতেই ব্যস্ত সময় পার করা নর্থ ম্যাসিডোনিয়া শেষ পর্যন্ত বাজিমাৎ করল অতিরিক্ত সময়ে। ঘরের মাঠে জয়ের লক্ষ্য নিয়ে নামলেও স্বাগতিকদের প্রতিটা আক্রমণ প্রতিহত করে দেয় ম্যাসিডোনিয়ার গোলরক্ষক স্তোলে দিমিত্রিয়েভস্কির ও আক্রমণ ভাগ।

ম্যাসিডোনিয়ার গোলবার লক্ষ্য করে ৩২টি শট নিয়েছিল ইতালি। অন-টার্গেট শট ছিল ৫টি। যার সবটাই বৃথা। একটি শটও ছিল না জোরালো। শটের দিক থেকে তো এগিয়ে ছিলই, বল দখলের লড়াইয়েও এগিয়ে ছিল ইতালি। ম্যাচের ৬৬ শতাংশ সময় বল ছিল স্বাগতিকদের দখলে।

প্রথমার্ধ গোল শূন্য থাকার পর দ্বিতীয়ার্ধও শেষ হয় একইভাবে। তবে ম্যাচের যোগ করা সময়ের দুই মিনিটের সময় আলেসান্দার ত্রায়কোভস্কির অসাধারণ গোলে সব এলোমেলো হয়ে যায় ইতালির। ডি বক্সের বাইরে থেকে নেওয়া শট ঠেকাতে পারেননি ইতালির গোলরক্ষক দোনারুমা। যিনি ইউরো জয়ের নায়ক ছিলেন। ইতালিকা হারিয়ে বিশ্বকাপে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখল নর্থ ম্যাসিডোনিয়া। 

গ্রুপে দিনের অন‍্য ম‍্যাচে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে প্লে-অফ ফাইনালে ওঠা পর্তুগালকে আগামী মঙ্গলবার হারাতে পারলেই বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়ে যাবে নর্থ মেসিডোনিয়া।

উল্লেখ্য, এর আগে ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হয় ইতালি। ২০১৮ সালেও খেলা হয়নি বাছাইপর্বে সুইডেনের কাছে হেরে।

বিভি/এজেড

মন্তব্য করুন: