• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

কাতার বিশ্বকাপ ড্র : ব্রাজিল-আর্জেন্টিনা সহজ গ্রুপে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৭:১৬, ২ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
কাতার বিশ্বকাপ ড্র : ব্রাজিল-আর্জেন্টিনা সহজ গ্রুপে

কাতার বিশ্বকাপের ‘সি’ এবং ‘জি’ গ্রুপের দিকে চোখ ছিলো গোটা বিশ্বের। কারণ দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল আর্জেন্টিনা গ্রুপ ‘সি’ ও ‘জি’ এই দুই গ্রুপে ছিলো। আকাশি-সাদারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে মেপিকো, পোল্যান্ড ও সৌদি আরবকে। বিশ্বকাপে লিওনেল মেসিরা সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু করবেন। ব্রাজিলের তিন প্রতিপক্ষ সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। ফেভারিট ব্রাজিলিয়ানরা প্রথম ম্যাচে নামবে সার্বিয়ার বিপক্ষে।

তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে দর্শকনন্দিত দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। অন্যদিকে সবচেয়ে কঠিন গ্রুপ ‘ই’। যেখানে একসঙ্গে পড়েছে ইউরোপের ফুটবলের দুই শক্তিশালী প্রতিপক্ষ জার্মানি ও স্পেন, সেই সঙ্গে আছে এশিয়ার শক্তিশালী দল জাপান। জার্মানি ও স্পেন এখন পর্যন্ত দুই দল ২৫ বার একে অন্যের মুখোমুখি হয়েছে। যে লড়াইয়ে জার্মানি জয় পায় ৯ ম্যাচে, আর স্পেন আট ম্যাচে।

বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স রয়েছে গ্রুপ ‘ডি’-তে। দিদিয়ের দেশমের শিষ্যরা মোকাবিলা করবেন ডেনমার্ক ও তিউনিসিয়াকে। সঙ্গে তৃতীয় দল হিসেবে প্লে-অফ ওয়ান জয়ী দলকেও। এদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল 'এইচ' গ্রুপে তিন প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়াকে। 'বি' গ্রুপে থাকা ইংল্যান্ডের সঙ্গী ইরান, যুক্তরাষ্ট্র ও ইউরো প্লে-অফ জয়ী দল। 'এ' গ্রুপে থাকা কাতারের সঙ্গে রয়েছে ইকুয়েডর, সেনেগাল এবং নেদারল্যান্ডস। গ্রুপ 'এফ'-এ বেলজিয়ামের সঙ্গী ক্রোয়েশিয়া, কানাডা ও মরোক্কো।
 
ড্রয়ের আগে দোহা এপিবিশন কনভেনশন সেন্টার মাতান তিন শিল্পী ত্রিনিদাদ কারদোনা, দাভিদো ও আইশা। তারাই নাচের তালে বিশ্বকাপের প্রথম অফিসিয়াল গান 'হাইয়া হাইয়া' পরিবেশন করেন। যেটা প্রথমবারের মতো জনসমক্ষে প্রচারিত হয়। এরপর স্মরণ করা হয় চার কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা, গর্ডন ব্যাঙ্কস, পাওলো রসি ও গার্ড মুলারকে। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো যুদ্ধ বন্ধের আহ্বান জানান। আর পুরো ড্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জনপ্রিয় অভিনেতা ইদ্রিস আলবা ও বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক রেশমিন চৌধুরী।

আগামী ২১ নভেম্বর থেকে শুরু কাতার বিশ্বকাপ। ৩২ দল নিয়ে দেশটির আট ভেন্যুতে গড়াবে এই ফুটবলযজ্ঞ। ১৮ ডিসেম্বর শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে মহাআসরটি। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। তারা এবারও ফেভারিট ট্যাগ নিয়ে যাবে কাতারের মঞ্চে। তবে বড় অঘটন দেখেছে ইতালির সমর্থকরা। প্লে-অফে নর্থ মেসিডোনিয়ার মতো দলের কাছে হেরে টানা দু'বার বিশ্বকাপে ওঠা হয়নি চারবারের চ্যাম্পিয়নদের। চমক দেখিয়ে বিশ্বকাপের টিকিট কাটে কানাডা। ১৯৮৬ সালের পর এবারই তারা বিশ্বকাপ খেলতে যাবে। এ ছাড়া মিসরের না থাকাও অনেকের কাছে বিস্ময়ের জন্ম দিয়েছে। দুর্ভাগ্যের টাইব্রেকারে সেনেগালের কাছে হেরে স্বপ্ন চুরমার হয় মোহামেদ সালাহদের।

গ্রুপ পর্বে গত আসরে বাদ পড়েছিল জার্মানি। এবারও তারা সহজ দল পায়নি। পট দুইয়ে ছিল জার্মানি। পট এক থেকে তারা পেয়েছে স্পেনকে। সঙ্গে যোগ হয়েছে জাপান। এশিয়ায় খেলা হওয়ায় সামুরই খ্যাত জাপান ছেড়ে কথা বলবে না। তাদের অন্য দল হবে কোস্টারিকা বা নিউজিল্যান্ড।

ইংল্যান্ড গ্রুপ ’বি’ তে পড়েছে। তাদের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। তরুণ বেশ কিছু ফুটবলার নিয়ে ভালো ছন্দে আছে যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে পট ফোর থেকে যুক্ত হবে স্কটল্যান্ড, ওয়েলস কিংবা ইউক্রেন। ইউরোপের দল হওয়ায় তারাও চোখ রাঙাবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: