• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

অনবদ্য থাকলেন মুশফিক, বাংলাদেশ থামলো ৩৬৫ রানে

প্রকাশিত: ১৪:১৪, ২৪ মে ২০২২

ফন্ট সাইজ
অনবদ্য থাকলেন মুশফিক, বাংলাদেশ থামলো ৩৬৫ রানে

মিরপুরে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের শুরুতে লিটন দাস ফিরে যান ব্যক্তিগত ১৪১ রানে। কিন্তু যাকে নিয়ে ইতিহাস গড়েছেন সেই মুশফিককে অকশ্য কেউই পরাস্ত করতে পারেনি। ১৭৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন তিনি। কিন্তু অন্য প্রান্তে তাকে সঙ্গ দেয়া মতো কেউ না থাকায় বাংলাদেশের ইনিংসের সমাপ্তি ঘটে লাঞ্চ ব্রেক থেকে ফেরার পরপরই। সবমিলিয়ে ৩৬৫ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করিয়েছে টাইগাররা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ক্রিজে নেমেছেন শ্রীলঙ্কার দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুণারত্নে। ৬ ওভার শেষে বিনা উইকেটে ২২ রান তুলেছেন এ দুজন।

এর আগে মিরপুরে নিজের সক্ষমতার পুরোটাই দেখিয়েছেন লিটন দাস। মুশফিকুর রহিমের সঙ্গে গড়েছেন মহাকাব্যিক এক জুটি। ২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে এনে দিয়েছেন সম্মানজনক স্কোর। মুশফিকের সাথে ২৭২ রানের জুটি গেড় ফিরে গেছেন লিটন দাস। আর এতে ৮৬ ওভার পর উইকেটের দেখা পায় সফরকারী শ্রীলঙ্কা।

কাসুন রাজিথার বলে এইজ হয়ে কুশল মেন্ডিসের হাতে তালুবন্দী হয়ে ফেরেন লিটন। এর আগে নিজের নামের পাশে যোগ করেন ১৪১ রানের জ্বলজ্বলে এক ইনিংস। ২৪৬ বল মোকাবেলা করে ১৬টি চার ও ১টি ছক্কায় সাজান নিজের ইনিংসটিকে। ৫৭.৩১ স্ট্রাইক রেটে নিজের ক্যারিয়ারের সর্বোচ্চ রান করে ফিরেছেন লিটন।

মিরপুরে দ্বিতীয় দিনের খেলার অষ্টম ওভারের প্রথম বলেই ফেরেন লিটন। এরপর ক্রিজে দলে দলের হয়ে কোনো উপকারে আসতে পারেননি মোসাদ্দেক হোসেন। নাইমের ইনজুরিতে সুযোগ পাওয়া মোসাদ্দেক ফিরে যান একই ওভারের চতুর্থ বলে কোনো রান না করেই। তাইজুল ১৫ রান করেন। কিন্তু খালেদ আহমেদ ও এবাদত হোসেন কোনো রান না করেই সাজঘরে ফেরেন।

লঙ্কানদের হয়ে ৫ উইকেট শিকারের দখলের কৃতিত্ব দেখিয়েছেন কাসুন রাজিথা। বাকি ৪টি উইকেট নিয়েছেন আসিথা ফার্নান্দো।

আগের দিনের ৫ উইকেটে করা ২৭৭ রান নিয়ে সকালের শুরুটা বুঝেশুনে করেন দুই সেঞ্চুরিয়ান লিটন ও মুশফিক। পাঁচ ওভার পুরনো হওয়া বলে লাইন-লেংথ বজায় রেখে বল করেন দুই লংকান পেসার কাসুন রাজিথা ও আসাথা ফার্নান্ডো। প্রথম দিনে এই দু'জনই ঝড় তোলেন বোলিংয়ে। 

প্রথমদিন স্কোর বোর্ডে ২৪ রান তুলতেই পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে বাংলাদেশ। জয়, তামিম ও সাকিব কোনো রান না করে আর অধিনায়ক মুমিনুল ৯ ও শান্ত ৮ করে আউট হন। ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তোলেন লিটন-মুশফিক। টেস্ট ক্যারিয়ারে লিটন তৃতীয় সেঞ্চুরি নিয়ে ১৩৫ ও মুশফিক নবম সেঞ্চুরি করে ১১৫ রানে অপরাজিত থাকেন। 

ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশের রেকর্ড গড়ে ২৫৩ অবিচ্ছিন্ন ছিলেন তারা। টেস্টের যে কোনো উইকেটে এটি টাইগারদের চতুর্থ সেরা জুটি। 

বিভি/এজেড

মন্তব্য করুন: