• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ওয়ানডে ক্রিকেটের ইতিহাস বদলে দিলো ইংল্যান্ড!

প্রকাশিত: ১৯:১৯, ১৭ জুন ২০২২

আপডেট: ১৯:৫৮, ১৭ জুন ২০২২

ফন্ট সাইজ
ওয়ানডে ক্রিকেটের ইতিহাস বদলে দিলো ইংল্যান্ড!

বিধ্বংসী ইনিংস খেলে শতক হাঁকিয়েছেন জস বাটলার ও ডেভিড মালান

৫০ ওভারের ক্রিকেটে দুশো রান পার করা এক সময় ছিল বিরাট ব্যাপার। এরপর সেটা গিয়ে ঠেকলো তিনশতে। এখানেই শেষ নয়, চারশো পেরোনো ইনিংসও দেখেছে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট। কিন্তু আজ যেটা হলো সেটা পাঁচশো রানের চেয়ে মোটেও কম নয়।

আজ নেদারল্যান্ডের বিরুদ্ধে ৫০ ওভারের ম্যাচে ৪৮৯ রান তুলেছে ইংল্যান্ড। পাঁচশোর ফিগার ছুঁতে আর লাগতো মাত্র ২ রান। কিন্তু এর আগেই নির্ধারিত ওভার শেষ হয়ে যাওয়ায় সেটা হলো না। তবে নতুন ইতিহাস ঠিকই রচনা করতে পেরেছে।

৯৩ বলে ১২২ রান করে আউট হন ফিল সল্ট।

এর আগে ওয়ানডে ক্রিকেটে নিজেদের সর্বোচ্চ রানকেই পেছনে ফেলেছে ইংলিশরা। এর আগে ওয়ানডেতে সর্বোচ্চ রান ছিল ৪৮১। আজ সেটা ৪৯৮ তে নিয়ে গেছেন বেন স্টোকসরা। এর আগে ইংল্যান্ড ৪৮১ রানের ইনিংস খেলেছিলো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১৮ সালে।

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসে সেরা তিনটি ইনিংসই ইংলিশদের। আজকের ৪৯৮ এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আর নটিংহ্যামের মাঠে ২০১৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে ইংলিশরা করেছিল ৪৪৪ রান। তবে ওয়ানডে ক্রিকেটে সর্বপ্রথম ৪০০ ছাড়ানো ইনিংস খেলেছিল অস্ট্রেলিয়া। ২০০৬ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৩৪ রান করেছিল অজিরা। পরের ইনিংসেই ওই রেকর্ড ভেঙে ৪৩৮ রান করে জয় পায় প্রোটিয়ারা।

Open photo

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে শুক্রবার নেদারল্যান্ডের অ্যামস্টিলভ্যান মাঠে ঝড় তোলে ইংলিশরা। দ্বিতীয় ওভারে জেসন রায়কে ফিরিয়ে উল্লাসে মেতেছিল ডাচরা। কিন্তু তারা ভাবেনি এরপর কী অপেক্ষা করছে?

১০৯ বলে ১২৫ রান করেন ডেভিড মালান।

রীতিমত রোলার কোস্টার বয়ে গেছে ডাচ বোলারদের উপর দিয়ে। ৯.৯৬ এভারেজে  ৪৯৮ রান দিয়ে নাকানি-চুবানি খেয়েছে স্বাগতিক বোলাররা।

এদিন ডাচ বোলারদের উপর চড়াও হন চার ব্যাটসম্যান। ফিল সল্ট ৯৩ বলে ১২২ রান করে ফেরেন। ফেরার আগে ডেভিড মালানকে নিয়ে গড়েন ২২২ রানের রেকর্ড জুটি। এরপরে মালানের সঙ্গে জুটি বাঁধতে আসেন জস বাটলার। ১০৯ বলে ১২৫ রানে যখন মালান ফিরে যান, তখন স্কোরবোর্ডে জ্বলজ্বল করছে ৪০৭ রান।

৭০ বলে ১৬২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন জস বাটলার।

বিনা রানে মরগান ফিরে যাওয়ার পরের আক্রমণ আরও তীব্র। শেষ ৩২ বলে ৯১ রান নিয়েছেন লিয়াম লিভিংস্টোন ও জস বাটলার। ২২ বলে ৩০০ স্ট্রাইকরেটে ৬৬ রানে অপরাজিত থাকেন লিভিংস্টোন। আর অপরপ্রান্তে বোলারদের কচুকাটা করেছেন বাটলার। ৭০ বলে অনবদ্য ১৬২ রান করার পথে চার মেরেছেন ৭টি, ছক্কা হাঁকিয়েছেন ১৪টি।

প্রায় ৫০০ অর্থাৎ ৪৯৯ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমেছে নেদারল্যান্ড।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2