• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

শততম টেস্ট হারের তিক্ত স্বাদ পেয়ে গেলো টাইগাররা

প্রকাশিত: ০৭:০৯, ২৮ জুন ২০২২

ফন্ট সাইজ
শততম টেস্ট হারের তিক্ত স্বাদ পেয়ে গেলো টাইগাররা

নাহ, শেষ পর্যন্ত ইনিংস ব্যবধানে হারতে হয়নি টাইগারদের। সেন্ট লুসিয়া টেস্টের চতুর্থ দিনে বৃষ্টি বাগড়ার পর ১০ উইকেটের হার নিয়ে মাঠ ছেড়েছে সাকিব আল হাসানরা। আর এই হারের মধ্যে দিয়ে শততম টেস্ট হারের তিক্ত স্বাদ পেয়ে গেছে বাংলাদেশ।

সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনেই মোটামুটি নিশ্চিত হয়ে যায় সাকিব-তামিমদের হার। নাটকীয় কিছু না হলে বড় হার নিশ্চিতই ছিল। তবে চতুর্থ দিনের শুরু থেকেই ভেজা আউটফিল্ড অপেক্ষা বাড়িয়েছে শুধু। প্রথম সেশনে মাঠে গড়াতে পারেনি একটি বলও। মধ্যাহ্নভোজের ঘণ্টা খানেক বাদে মাঠে নামে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ।

এই দিনের প্রাপ্তি কেবল নুরুল হাসান সোহানের ঝড়ো হাফ সেঞ্চুরি। মাঠে নেমে দিনের দ্বিতীয় বলেই চার মেরে বাংলাদেশের রানের চাকা সচল করেন সোহান। যদিও চতুর্থ ওভারেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন মেহেদী হাসান মিরাজ। এর ঠিক আগের বলেই লেগ সাইডে কাট করে চার মেরে নিজের রানের খাতা খোলেন এই ব্যাটার।

পরে বাংলাদেশকে লিড এনে দেয়ার পুরো দায়িত্ব নেন সোহান। কেমার রোচের ওপর চড়াও হয়েছিলেন। মিড উইকেটের ওপর দিয়ে একটি ছক্কা ও স্ট্রেইট ড্রাইভে দারুণ একটি চারও হাঁকিয়েছেন তিনি। সোহান ঝড়ো ব্যাটিংয়ে রান বাড়ালেও তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

৫০ বলে ৬০ রানের ইনিংস খেলে বাংলাদেশকে ১৮৬ রানে নিয়ে যান সোহান। ফলে ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৩ রানের।ছোটো লক্ষ্য তাড়ায় ওয়েস্ট ইন্ডিজকে ১০ উইকেটের জয় এনে দিয়ে মাঠ ছেড়েছেন দুই ওপেনার জন ক্যাম্পবেল ও ক্রেইগ ব্র্যাথওয়েট।

এর মধ্যে দিয়ে টেস্টে হারের সেঞ্চুরি পূরণ করে ফেলেছে বাংলাদেশ। এই রেকর্ডে বাংলাদেশের নামটা সবচেয়ে দ্রুততমও বটে। টেস্ট হারের সেঞ্চুরি করতে এর আগে সবচেয়ে কম ম্যাচ লেগেছে নিউজিল্যান্ডের। তারা ২৪১ টেস্ট খেলে শততম হারের স্বাদ পেয়েছিল। বাংলাদেশ তা পেরিয়ে গেছে ১৩৪ টেস্টেই। আর সবচেয়ে বেশি সময় লেগেছিল অস্ট্রেলিয়ার। তারা ৩৭৪ ম্যাচ পর শততম হারের স্বাদ পেয়েছিল।

এর আগে সেন্ট লুসিয়ায় টস হেরে ব্যাটিং করে প্রথম ইনিংসে লিটনের (৫৩) ফিফটি ও তামিমের ৪৬ রানে ভর করে ২৩৪ রান তুলেছিল বাংলাদেশ।

জবাবে স্বাড়তিক ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস অলআউট হওয়ার আগে তোলে ৪০৮ রান। মেয়ার্স শতরানের ইনিংস খেলেন এবং ফিফটি করেন ব্র্যাথওয়েট। টাইগারদের হয়ে খালেদ আহমেদ ক্যারিয়ারের প্রথমবার ৫ উইকেট নেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: