• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

সৌদি-জাপানের পর বিশ্বকাপে জয়ের স্বাদ পেলো ইরানও

প্রকাশিত: ১৮:৩৩, ২৫ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
সৌদি-জাপানের পর বিশ্বকাপে জয়ের স্বাদ পেলো ইরানও

লজ্জার হার দিয়ে বিশ্বকাপ শুরু করা ইরান নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ালো। ইংল্যান্ডের কাছে ৬-২ গোলে হারা ইরান আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে ২-০ গোলে জয়ের পর উল্লাস করতে করতে মাঠ ছাড়ে। 

সৌদি আরব ও জাপানের পর এশিয়ার দল হিসেবে বিশ্বকাপে জিতলো ইরানও। অন্যদিকে প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ড্র করা ওয়েলস হারের হতাশা নিয়ে ছাড়ে।

শুক্রবার (২৫ নভেম্বর) গ্রুপ ‘বি’র ম্যাচে আল রাইয়ান শহরের আহমদ বিন আলী স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল গ্যারেথ বেলের ওয়েলস ও মধ্যপ্রাচ্যের দেশ ইরান। এই ম্যাচের মধ্যে দিয়ে প্রথমবার লালকার্ড দেখলো কাতার বিশ্বকাপ। আর অতিরিক্ত সময়ে পরপর দুটি গোলে জয় পেয়েছে ইরানীরা।

টুর্নামেন্টের ১৭তম ম্যাচে এসে লালকার্ড দেখলো কাতার। ম্যাচের ৮৬ মিনিটে বক্সের বাইরে এসে তারেমিকে অ্যাটাক করতে গিয়ে মুখে ওপর পা দিয়ে বসেন ওয়েলসের গোলরক্ষক ওয়েইন হ্যাননেসসি।। পরে ভারচুয়াল এসিস্টেন্স রেফারির সাহায্যে লালকার্ড দেন রেফারি।

এর মাধ্যমে লজ্জার রেকর্ড গড়েন হ্যাননেসসি। ৯২ বছরের ইতিহাসে মাত্র তৃতীয় গোলরক্ষক হিসেবে লালকার্ড পেলেন ওয়েলসের গোলবারের প্রহরী। এর আগে ১৯৯৪ বিশ্বকাপে নরওয়ের বিরুদ্ধে লালকার্ড পেয়েছিলেন জিয়ানলুকা প্যাগলুইকা। আর ২০১০ বিশ্বকাপে উরুগুয়ের বিরুদ্ধে লালকার্ড পেয়ে মাঠ ছাড়েন ইতুমেলেং খুনে।

হ্যাননেসসি লালকার্ড পেয়ে মাঠ ছাড়লে বিপাকে পড়ে ওয়েলস। নিজেদের সেরা গোলরক্ষক বারের সামনে না থাকলে কী হয় তা টের পাওয়া গেল দুই মিনিটের মধ্যে। ৮৬ মিনিটে লালকার্ড, আর ৯০+৮ ও ৯০+১১ মিনিটে পরপর দুটি গোল হজম করতে হয় ওয়েলসকে।

অতিরিক্ত সময়ের শেষ সময়ে প্রথম গোলটি আসে রোজবেহ ছেশমির পা থেকে। আর ঠিক দুই মিনিট পর ওয়েলসে জালে বল জড়িয়ে জয়ের ব্যবধান বাড়ান রোমিন রেজাইন।

বি- গ্রুপে তিন পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড (৩)। অন্যদিকে ইরানেরও ৩ পয়েন্ট। কিন্তু খেলতে হয়েছে ২টি ম্যাচ- যার প্রথমটাতে বড় হার। ওয়েলস ও যুক্তরাষ্ট্রের পয়েন্ট এক করে। 

বিভি/এজেড

মন্তব্য করুন: