• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প্রথম পাকিস্তানি হিসেবে শোয়েব মালিকের নতুন মাইলফল 

প্রকাশিত: ০৯:২৬, ৪ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
প্রথম পাকিস্তানি হিসেবে শোয়েব মালিকের নতুন মাইলফল 

বুড়ো বয়সেও ভেলকি দেখিয়ে যাচ্ছেন শোয়েব মালিক। পাকিস্তানের এই অলরাউন্ডার বাংলাদেশের মাটিতে খেলছেন বিপিএল। আর সেখানেই গড়েছেন অনন্য এক মাইলফলক। প্রথম ক্রিকেটার হিসেবে নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন শোয়েব মালিক।

পাকিস্তানের সাবেক এই অধিনায়ক টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ৫০০ ম্যাচর অনন্য নজির গড়েন।  তবে পাকিস্তানের হয়ে প্রথম হলেও বিশ্বের মধ্যে তৃতীয় ব্যক্তি হিসেবে এই কীর্তি গড়লেন মালিক।

সবার আগে ৫০০ ম্যাচ খেলার কীর্তি গড়েন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড। এরপর ক্যারিবীয় তারকা ডোয়াইন ব্রাভো পোলার্ডের রেকর্ডে ভাগ বসান। শুক্রবার বিপিএলে ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে রংপুর রাইডার্সের হয়ে খেলতে নেমেই পৃথিবীর তৃতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০০ ম্যাচ খেলার নজির গড়েন শোয়েব মালিক।

এই তালিকায় সবার ওপরে আছেন ওয়েস্ট ইন্ডিজের কায়রন পোলার্ড। তিনি খেলেছেন ৬১৪টি। একই দেশের তারকা অলরাউন্ডার ডোয়াইন  ব্রাভো খেলেছেন ৫৫৬টি ম্যাচ।

২০০৫ সালের ২৬ এপ্রিল লাহোর ইগলসের বিপক্ষে শিয়ালকোট স্ট্যালিয়নসের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয় শোয়েব মালিকের। শুক্রবার খেলেছেন ক্যারিয়ারের ৫০০তম ম্যাচ। 

শোয়েব মালিক ক্যারিয়ারে ১২৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। পাকিস্তানের হয়ে খেলেছেন ১২৩টি, ১টি খেলেছিলেন আইসিসি বিশ্ব একাদশের হয়ে। তার চেয়ে বেশি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন একজন, ভারতের ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক রোহিত শর্মা। তিনি খেলেছেন ১৪৮টি টি-টোয়েন্টি।

ক্রিকেট শোয়েব মালিক ২৭টি ভিন্ন ভিন্ন দলের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন। পাকিস্তান ছাড়া সবচেয়ে বেশি ৬৪টি ম্যাচ খেলেছেন শিয়ালকোট স্ট্যালিয়নসের হয়ে।

৫০০টি টি-টোয়েন্টিতে শোয়েব মালিকের রান ১২ হাজার ২৮৭।  তার চেয়ে বেশি রান আছে শুধু ক্রিস গেইলের ১৪ হাজার ৫৬২ রান।

বিভি/এজেড

মন্তব্য করুন: