• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বিতর্ক পেছনে ফেলে আরও এক মাইলফলক সাকিবের

প্রকাশিত: ১৬:৩৬, ১৮ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
বিতর্ক পেছনে ফেলে আরও এক মাইলফলক সাকিবের

ফাইল ছবি

দুবাইয়ে এক সোনার দোকান উদ্বোধন করা নিয়ে বড্ড বিপাকে পড়েছেন সাকিব আল হাসান। যিনি ওই দোকানের মালিক, তিনি খুনের আসামি হওয়ায় শুরু হয় বিতর্ক। তবে এসব বিতর্কের মাঝেও জ্বলে উঠলেন সাকিব। ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রান স্পর্শ সাকিব আল হাসানের।

শনিবার (১৮ মার্চ) দুপুরে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মিড অফে কুইক সিঙ্গেল। একটা রান এমন আর কী? তবে এই রান তো মাইলফলকের এক রান। ৭ হাজার ওয়ানডে রান স্পর্শ সাকিব আল হাসানের। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৫ রান করেছে বাংলাদেশ। সাকিব আল হাসান ৮৯ রানে এবং অভিষিক্ত তৌহিদ হৃদয় ৪৯ রানে ক্রিজে আছেন।

এই রেকর্ডে বাংলাদেশি হিসেবে সাকিব অবশ্য দ্বিতীয়। প্রথম নামটা তামিমের। সাকিবের ২১৬ ইনিংস লাগলেও তামিমের লেগেছিল ১২ ইনিংস কম। সবমিলিয়ে ৪৪ তম আর ১৪ তম বাঁহাতি হিসেবে সাকিবের ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রান স্পর্শ। তবে ৭ হাজার রানের সঙ্গে তো সাকিবের রয়েছে পাক্কা ৩০০ উইকেটও। 

এই সাকিব সাঙ্গাকারা, দিলশান, আজহারউদ্দীন, জয়াবর্ধনে, রানাতুঙ্গা, জয়সুরিয়া, মালিক, ফ্লেমিং, ইউনুস খান, স্টিভ ওয়াহ এদের মতো বড় নামের চেয়েও ৭ হাজার ছুঁয়েছেন কম ইনিংস খেলে। দারুণ অর্জন বলতেই হয়।

সঙ্গে জয়সুরিয়া, আফ্রিদির পর তৃতীয় অলরাউন্ডার হিসেবে ৭ হাজার রান আর ৩০০ উইকেটের ডাবল স্পর্শ এবং সেটাও সবচেয়ে দ্রুততম। 
জয়সুরিয়ার চেয়ে ১৬৯ ম্যাচ কম, আফ্রিদির চেয়ে ১১৩ ম্যাচ লেগেছে কম সাকিবের। দুনিয়ায় অন্যতম সেরা অলরাউন্ডার যে সাকিব সেটা তার হয়ে পরিসংখ্যানও সায় দেয়।

বিভি/এজেড

মন্তব্য করুন: