• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

শিরোপা জয়ের ৭ বছর পর রেলিগেটেড হয়ে গেল লিস্টার

প্রকাশিত: ১৫:৪০, ২৯ মে ২০২৩

ফন্ট সাইজ
শিরোপা জয়ের ৭ বছর পর রেলিগেটেড হয়ে গেল লিস্টার

মাত্র সাত বছর আগে যে দলটি স্বপ্নের লিগ শিরোপা জয় করে হইচই ফেলে দিয়েছিল সেই লিস্টার সিটি কাল প্রিমিয়ার লিগ থেকে রেলিগেটেড হয়ে গেছে। এদিকে মৌসুমের শেষ দিনে বোর্নমাউথকে ১-০ গোলে হারিয়ে ৬৯ বছর ইংলিশ শীর্ষ লিগে টিকে থাকার যাত্রাটাকে বাঁচিয়ে রাখলো এভারটন। 

টটেনহ্যামের কাছে ৪-১ গোলে পরাজিত হয়ে প্রিমিয়ার লিগে তিন মৌসুম খেলার পর চ্যাম্পিয়নশীপে ফিরে গেছে লিডস। 

রবিবার (২৮ মে) মে গুডিসন পার্কে ৫৭ মিনিটে মালি মিডফিল্ডার আব্দুলায়ে ডকুরের ৫৭ মিনিটের গোলে এভারটনের জয় নিশ্চিত হয়। তবে ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারানোর পরও রেলিগেশন এড়াতে পারেনি লিস্টার। 

প্রিমিয়ার লিগে টিকে থাকার ভাগ্য এভারটনের উপরই নির্ভর করছিল। ৪০ হাজার স্বাগতিক সমর্থককে তারা শেষ পর্যন্ত হতাশ করেনি। ম্যানেজার সিন ডায়চে বলেছেন, ‘আমরা লড়াই করার মানসিকতা দেখিয়েছি। অবশ্যই আমাদের এ পজিশনে আসাটা মোটেই ঠিক হয়নি। এ থেকে শিক্ষা নিতে হবে।’

এবারের মৌসুমে ডায়চের দলের গোল করার ব্যর্থতা ছিল মূল সমস্যা। কাল শেষ দিনে দলের তারকা স্ট্রাইকার ডোমিনক কালভার্ট-লুইনের অনুপস্থিতি অনুভূত হয়েছে। কালও দুই অর্ধে  ইদ্রিসা গুয়ে ও ডেমারাই গ্রের দুটি প্রচেষ্টা দারুনভাবে রুখে দেন বোর্নমাউথ গোলরক্ষক মার্ক ট্রেভার্স। আগে যদি গোল হজম করে বসতো তবে সেটা টফিসদের জন্য কঠিন হয়ে যেত। 

অক্টোবরের পর থেকে ঘরের মাটিতে এ পর্যন্ত একের অধীক গোল করতে পারেনি এভারটন। শেষ পর্যন্ত ডুকুরের গোলে পুরো গুডিসন পার্ক যেন একসাথে স্বস্তির নিঃশ্বাস ছাড়ে। ১০ মিনিট যুক্ত হওয়া ইনজুরি টাইমে মাতিয়াস ভিনার শটটি যদি জর্ডান পিকফোর্ড লাইনের উপর থেকে রক্ষা করতে না পারতো তবে তখনই সমসায় পরতে পারতো বোর্নমাউথ।

শেষ দিন লিস্টারের যা দায়িত্ব ছিল সেটা তারা পালন করেছে ঠিকই, কিন্তু ১৭ ম্যাচে দ্বিতীয় এই জয় তাদের রেলিগেশন এড়ানোর জন্য যথেষ্ঠ ছিল না।

প্রতিভাবান একটি দল এবারের মৌসুমে যে ধরনের পারফরমেন্স দেখিয়েছে তা কোনভাবেই মেনে নেয়া যায়না। এভারটনের তুলনায় লিস্টারের আক্রমনভাগ বেশ শক্তিশালী। 

কিং পাওয়ার স্টেডিয়ামে রবিবার কেলেচি ইহেনাচোর সাথে বল আদান প্রদান করে দলকে এগিয়ে দেন হার্ভে বার্নেস। ৬২ মিনিটে ওট ফায়েসের হেডে ব্যবধান দ্বিগুন হয়। কিন্তু ঐ সময় কিং পাওয়ারের স্বাগতিক দর্শকরা জেনে গেছে এভারটন লিডে আছে। 

লিস্টারের অন্তর্বর্তীকালীন কোচ ডিন স্মিথ বলেছেন, ‘সব কোচই মনে করতে পারে আমার হয়তো অনেক কিছুই করার ছিল। বিশেষ করে শেষ ম্যাচে জয়ী হবার পরও টিকে থাকতে না পারাটা সত্যিই হতাশার। চেষ্টা করেছিলাম ক্লাবটিকে প্রিমিয়ার লিগে ধরে রাখতে, কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।’

লিগে টিকে থাকার জন্য বেশ কিছু ম্যাচেই ভাগ্যেরও সহায়তার প্রয়োজন ছিল লিডসের। এলান্ড রোডে গতকাল দুই মিনিটের মধ্যে হ্যারি কেনের গোলে এগিয়ে যায় টটেনহ্যাম। লিডস বস স্যাম অলড্রিচ বলেছেন, ‘এটা সত্যিই পেশাদার আত্মহত্যা। ভুল সময়ে আমরা জটিল কিছু ভুল করে ফেলেছি।’

দ্বিতীয়ার্ধের শুরুতে পেড্রো পোরোর গোলের স্পার্সদের ব্যবধান দ্বিগুন হয়। মৌসুমে এটি কেনের ৩০তম প্রিমিয়ার লিগ গোল। ৬৭ মিনিটে জ্যাক হ্যারিনস এক গোল পরিশোধ করেন। দুই মিনিট পর কেন নিজের দ্বিতীয় গোল করেন।  ইনজুরি টাইমে লুকাস মৌরার গোলে টটেনহ্যামের বড় জয় নিশ্চিত করেন। এই ম্যাচের  মাধ্যমে টটেনহ্যামের সাথে পাঁচ বছরের সম্পর্ক শেষ হয়ে গেল মৌরার। 

এই জয় সত্বেও অবশ্য টটেনহ্যামের আগামী মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে স্থান হয়নি। ব্রাইটনকে ২-১ গোলে পরাজিত করে এ্যাস্টন ভিলার সপ্তম স্থান নিশ্চিত হয়েছে। 

ছয় বছরে পঞ্চম শিরোপা জয় করা ম্যানচেস্টার সিটি ২৫ ম্যাচ পর প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছে। ব্রেন্টফোর্ডের কাছে মৌসুমের শেষ দিনে পেপ গার্দিওলার দল ১-০ গোলে পরাজিত হয়েছে। 

শিরোপা হাতছাড়া হওয়া হতাশ আর্সেনাল শেষ ম্যাচে গ্রানিত জাকার জোড়া গোলে উল্ফসকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে। চেলসির সাথে ১-১ গোলে ড্র করেছে চতুর্থ স্থানে থাকা নিউক্যাসল। যে কারনে ফুলহ্যামকে ২-১ গোলে পরাজিত করে ম্যানচেস্টার ইউনাইটেডের তৃতীয় স্থান নিশ্চিত হয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: