• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্বকাপ ফুটবলে ব্রাজিলের আরও একটি অনন্য রেকর্ড

প্রকাশিত: ১৯:২৯, ২৯ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিশ্বকাপ ফুটবলে ব্রাজিলের আরও একটি অনন্য রেকর্ড

ব্রাজিল মানেই যেন ফুটবল বিশ্বকাপের অবিসংবাদিত দাবীদার। যত দুর্বল দলই হোক না কেন ফেভারিটের তালিকা থেকে সেলেকাওদের বাদ দেওয়া যায় না। আর যাবেই বা কিভাবে? ফুটবল বিশ্বকাপের সর্বোচ্চ রেকর্ডগুলোও যে ব্রাজিলের।

চলমান কাতার বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচের পরও আরেকটি রেকর্ড গড়েছে ব্রাজিল। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০’র পর নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে এক ম্যাচ বাকী রেখেই এবারের বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে ব্রাজিল।

এর সঙ্গে সঙ্গে রেকর্ড বইয়ে নাম তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের গ্রুপপর্বে এ নিয়ে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো তারা। এই রেকর্ড গড়ার পথে জার্মানিকে পেছনে ফেলেছে ব্রাজিল। ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা ১৬ ম্যাচে অপরাজিত ছিলো জার্মানরা।

১৯৯৮ সালে সর্বশেষ নরওয়ের কাছে ২-১ গোলে বিশ্বকাপের গ্রুপপর্বে হেরেছিলো ব্রাজিল। এরপর ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপপর্বে টানা ১৫ ম্যাচে অপরাজিত থাকে ব্রাজিল।

১৯৮২ সালের বিশ্বকাপ থেকে হিসেব করলে গ্রুপপর্বে এ পর্যন্ত ৩৯ ম্যাচের মধ্যে মাত্র একটিতে হেরেছে ব্রাজিল। সেটি ঐ নওয়ের বিপক্ষেই।

সুইজারল্যান্ডের ম্যাচ শেষে আরও একটি রেকর্ড করেছে ব্রাজিল। প্রথম ম্যাচে ব্রাজিলের গোলমুখে কোন শট নিতে পারেনি সার্বিয়া। ব্রাজিলের গোলমুখে কোন শট নিতে পারেনি সুইজারল্যান্ডও। বিশ্বকাপ মঞ্চে দ্বিতীয় দল হিসেবে কোন আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে গোলমুখে শট নিতে দেয়নি ব্রাজিল। প্রথম দল হিসেবে এই কীর্তি গড়েছিলো ফ্রান্স।

১৯৯৮ সালের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমেছিলো ফ্রান্স। ঐ ম্যাচে ফ্রান্সের গোলমুখে কোন শট নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা ও সৌদি আরব।

এর আগে বিশ্বকাপের সর্বোচ্চ শিরোপা, সবগুলো আসরে সুযোগ পাওয়া, টানা ম্যাচ জয়, বেশিবার সেমিফাইনাল খেলাসহ নানান বিশ্বরেকর্ড সেলেকাওরা নিজেদের করে রেখেছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: