• NEWS PORTAL

  • বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

তারুণ্যনির্ভর স্পেনকে চ্যালেঞ্জ জানাবে জায়ান্ট কিলার মরক্কো

শহিদ খান

প্রকাশিত: ১৬:২৪, ৬ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৬:৩০, ৬ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
তারুণ্যনির্ভর স্পেনকে চ্যালেঞ্জ জানাবে জায়ান্ট কিলার মরক্কো

সংগৃহীত ছবি

'অঘটনের' কাতার বিশ্বকাপে আজ শেষ হচ্ছে শেষ ষোলোর লড়াই। কোয়ার্টার ফাইনালে চোখ রেখে আল রাইয়ানে বাংলাদেশ সময় রাত নয়টায় মাঠে নামবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। প্রতিপক্ষ মরক্কো। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন এবার তারুণ্যনির্ভর দল নিয়ে কাতার এসেছে। প্রথম ম্যাচে গতিময় ফুটবল খেলে কোস্টারিকাকে ৭-০ গোলে বিধ্বস্ত করার পর দ্বিতীয় ম্যাচে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে ১-১'এ ড্র করে লা রোজারা। এরপর জাপানের বিপক্ষে ২-১'এ হেরে 'ই' গ্রুপে এশিয়ার দেশটির কাছেই শীর্ষস্থান হারিয়ে শেষ ষোলোয় জায়গা পায় লুইস এনরিকের দল। 

 

তিন খেলায় চার পয়েন্ট নিয়ে জার্মানদের গোল ব্যবধানে বিশ্বকাপ থেকে ছিটকে দেয় স্পেনিয়ার্ডরা।  কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে মরক্কো প্রতিপক্ষ তাদের। বিশ্ব মঞ্চে আফ্রিকার দেশটির সঙ্গে একবারই দেখা হয়েছে স্পেনের। সেটি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে। গ্রুপ পর্বের ম্যাচটি সেবার ড্র হয়।

মরক্কো গত আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও সেমিফাইনালিস্ট বেলজিয়ামকে টপকে 'এফ' গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে। প্রথম ম্যাচে ক্রোয়াটদের সঙ্গে গোলশূন্য ড্র করার পর বেলজিয়ামকে ২-০ ও কানাডাকে ২-১'এ হারায় আট আসর পর কোয়ার্টার ফাইনালে ওঠা 'আটলাস' লায়নরা। বিশ্বকাপে দলটির অভিষেক ১৯৮৬ সালে। 

রাত একটায় অন্য ম্যাচে পর্তুগাল-সুইজারল্যান্ড মুখোমুখি হবে

 লুসাইলে রাত একটায় অন্য ম্যাচে পর্তুগাল-সুইজারল্যান্ড মুখোমুখি হবে। বিশ্বকাপে প্রথমবার দেখা হবে পর্তুগাল-সুইজারল্যান্ডের। 'এইচ' গ্রুপে শীর্ষ স্থান পেলেও দক্ষিণ কোরিয়ার কাছে ২-১'এ হারের তোতো স্বাদ নেয় ১৯৬৬-র সেমিফাইনালিস্টরা। ক্রিশ্চিয়ানো রোনালদোয় উজ্জীবিত দলটি ঘানাকে ৩-২ ও উরুগুয়েকে ২-০'তে হারাতেও ঘাম ঝরিয়েছে।  

রোনালদো আজ সুইসদের বিপক্ষে গোল পেলে বিশ্বকাপে দেশের হয়ে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের করে নেবেন। কিংবদন্তি 'ইউসোবিও'র সঙ্গে আট গোল নিয়ে এক কাতারে আছেন বিশ্বকাপের পাঁচ আসরে গোল করার অনন্য কীর্তি গড়া পর্তুগিজ ফুটবল সুপারস্টার। 

সুইজারর‍্যান্ডের হয়ে জের্দান শাকিরির সুযোগ বিশ্বকাপে দেশটির সর্বোচ্চ গোলদাতা জেপ হুয়েজির ছয় গোলের রেকর্ড স্পর্শ করার। গত চার আসরের তিনটিতে নকআউট পর্বে যাওয়া সুইসরা 'জি' গ্রুপে ব্রাজিলের পেছনে থেকে শেষ ষোলোর টিকেট নিয়েছে। ব্রাজিলের কাছে ১-০'তে হেরে যাওয়া দলটি ক্যামেরুনকে ১-০ ও সার্বিয়াকে ৩-২'এ হারিয়ে গোল ব্যবধানে গ্রুপ শীর্ষস্থান হারায়। 


 

মন্তব্য করুন: