• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সংসার ও চাকরি সামলেও গবি শিক্ষকের পিএইচডি ডিগ্রি লাভ

ইভা আক্তার, গণ বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ১৫:২০, ২৭ মে ২০২৪

আপডেট: ২০:০৩, ২৭ মে ২০২৪

ফন্ট সাইজ
সংসার ও চাকরি সামলেও গবি শিক্ষকের পিএইচডি ডিগ্রি লাভ

ড. শামীমা আক্তার

সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) এর অর্থনীতি বিভাগের সিনিয়র প্রভাষক ড. শামীমা আক্তার সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। গত ২৩ মে জাবির সিন্ডিকেট অধিবেশনে তাকে এ ডিগ্রি প্রদান করা হয়। তার গবেষণার বিষয়বস্তু ছিল- হেলথ ইকোনমিকস।

সম্প্রতি তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সৈকত আলী-এর তত্ত্বাবধানে 'The burden of illness of the cervical cancer treatment protocol in Bangladesh' এই গবেষণাকর্মটি সম্পন্ন করেন। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে তার এ ডিগ্রির প্রক্রিয়া শুরু হয়।

তিনি জামালপুর জেলার মেলানদহ উপজেলার সন্তান। তিনি হাজরাবাড়ি গার্লস স্কুল থেকে মাধ্যমিক ও মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করে। এরপর তিনি শাহ্ জালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৬ সালে স্নাতক এবং ২০০৭ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। 

তিনি ছাত্রজীবন থেকেই পিএইচডি সম্পন্ন করার ইচ্ছা থাকলেও শিক্ষকতা পেশায় আসার পর তা আরও প্রবল হয়। তবে দীর্ঘ এ যাত্রায় তাকে সম্মুখীন হতে হয়েছে নানা বাঁধা বিপত্তির। সংসার, চাকুরির পাশাপাশি তিনি নিরলসভাবে পরিশ্রম করেছেন এই অর্জনের লক্ষ্যে। এতে শুরু থেকেই অনুপ্রেরণা ও সহযোগী পেয়েছেন পরিবার ও সহকর্মীদের।

ড. শামীমা আক্তার বলেন, 'অনেক সংগ্রামের পর এই অর্জন। আমি এবং আমার পরিবার খুবই আনন্দিত। আমি মূলত দেশের মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত ক্যান্সার রোগীদের চিকিৎসাখাতে সরাসরি চিকিৎসা খরচ ছাড়াও অন্যান্য যেসব খরচ নিয়ে ভোগান্তি পোহাতে হয় সে বিষয়ের উপর গবেষণা করেছি। এই গবেষণাপত্র সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে বলে আমি আশাবাদী।'

নারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, 'নারী-পুরুষ সবার জীবনেই বাঁধা আসে। জীবনে যতোই বাঁধা আসুক সব বাঁধা অতিক্রম করে সামনে এগিয়ে যেতে হবে। আর এই এগিয়ে যাওয়ার ফলস্বরূপ আসে সফলতা।'

উল্লেখ্য, তিনি ২০১১ সালের এপ্রিলে গণ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2