• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাগর উত্তাল, ধেয়ে আসছে ঝড়

প্রকাশিত: ১৮:০৩, ৫ মার্চ ২০২২

আপডেট: ১৮:২১, ৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
সাগর উত্তাল, ধেয়ে আসছে ঝড়

প্রতীকী ছবি

দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিনত হয়েছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। এর প্রভাবে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে। 

রবিবার সকাল পর্যন্ত আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়ার প্রধানত শুষ্ক থাকতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

শনিবার (৫ মার্চ) সকালে দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস ও বিশেষ আবহাওয়া সতর্কবার্তায় এই তথ্য দিয়েছে আবহাওয়া পর্যবেক্ষণকারী সংস্থাটি।

বিশেষ সতর্কবার্তায় আবহাওয়া অফিস জানায়,  দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিনত হয়েছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬১৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে এবং মোংলা ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ দমকা বা ঝোড়ো হাওয়া আকারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। গভীর নিম্নচাপটির কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে সাবধানে চলাচল করতে এবং চট্টগ্রাম, ককক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সাথে পর্যবেক্ষণ করতে বলেছে আবহাওয়া অফিস।

এদিকে ২৪ ঘণ্টারপূর্বাভাসে জানানো হয়েছে, এ সময় আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়ার প্রধানত শুষ্ক থাকতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। 

গতকাল টেকনাফে সারাদেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং আজ সকালে সর্বনিম্ম তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে বলেও জানানো হয়।

আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবারের মধ্যে আবহাওয়া পরিস্থিতি কিছুটা পরিবর্তন হতে পারে বলেও জানানো হয়েছে আবাহওয়ার পূর্বাভাসে।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2