• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

শব্দকল্পদ্রুম-শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা প্রশিক্ষণ 

প্রকাশিত: ১৪:৪৮, ৫ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
শব্দকল্পদ্রুম-শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা প্রশিক্ষণ 

শব্দকল্পদ্রুম শিশু-কিশোর শিক্ষার্থী এবং সাধারণ শিক্ষার্থী আবৃত্তি স্বজনদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে। শিশু-কিশোর ও বড়দের যথাক্রমে দুটি করে মোট ৪টি গ্রুপের আবৃত্তি পরিবেশনা ছিলো সেদিনের অনুষ্ঠানে। অনুষ্ঠান উৎসর্গ করা হয় সদ্য প্রয়াদ কবিআসাদ চৌধুরীকে। শ্রদ্ধায় ও স্মরণে কবি আসাদ চৌধুরীকে শ্রদ্ধায় স্মরণ করে ‘নদীর জলে আগুন ছিলো’ সম্মেলক আবৃত্তির মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

 

আবৃত্তি অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি ছিলেন: স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক ও আবৃত্তিশিল্পী আশরাফুল আলম। মিডিয়া ব্যক্তিত্ব ও আবৃত্তিশিল্পী অধ্যাপক রূপা চক্রবর্তী। জলধি-সম্পাদক ও প্রকাশক কবি নাহিদা আশরাফী। বইবাড়ি’র নির্বাহী পরিচালক ও শ্রাবন প্রকাশনীর প্রকাশক রবীন আহসান। শব্দকল্পদ্রুম শিশু-কিশোর ‘শিশুকল্প’ পরিবেশিত আবৃত্তি প্রযোজনা ‘জ্বালাও নতুন আলো’ এবং শিশু দল ‘শিশুশৈলী’ পরিবেশিত আবৃত্তি প্রযোজনা ‘আমরা ঘাসের ছোট ছোট ফুল’।

অংশগ্রহণ করে সিঁথি, কাব্য, আরিতা, নাশমিয়া, উর্বী, শুভশ্রী, মানহা, প্রথমা, যাহিন, অনুভা, পারমিতা, আবুবকর, ঐন্দ্রিলা, পিদিম, তাশফিকুর, আফিয়া, আবান, মালিহা, অরণ্য, মেলিনা, কিফায়াত। শব্দকল্পদ্রুমের বড়দের পরিবেশনা কবি জীবনানন্দ দাশের কবিতার আবৃত্তি আলেখ্য ‘কমলা রঙের দিন’ এবং ‘ধ্বনি শুধু এবং প্রতিধ্বনি’

আবৃত্তিতে: নাহিদ ফারজানা, শিমলা পারভীন শিলা, লায়লা আক্তার, পলি হাওলাদার, মেহবুবা হক রুমা, শাহনাজ পারভীন, নীলুফা ইয়াসমিন নীলা, শিরীণ আক্তার, শামিমা আখতার খান রুনি, শামা আফরোজ ফ্লোরা, সিলভিয়া তানসিম খান, সৈয়দা সাহিদা বেগম। হীরা আক্তার, শর্ব্বরী দে রাত্রি, জলি খাতুন, তুষার কান্তি রায়, সুদীপ্তা সর্বজ্ঞ, মিমহা বিনতে মনির, রুমানা হক রিতা, শেখ হালিমা ফারহানা মিতু, র্যা লি বারি ও লুনা আফরোজা। অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন শব্দকল্পদ্রুমের নির্বাহী পরিচালক, আবৃত্তিশিল্পী ও প্রশিক্ষক নাজমুল আহসান


শব্দকল্পদ্রুম:
শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি ও উপস্থাপনা বিষয়ক প্রশিক্ষনের মাধ্যমে শব্দকল্পদ্রুম সারাদেশে এবং বিশ্বে নানা প্রান্তে বসবাসরত বাঙালী শিশু-কিশোর ও বড়দের মাঝে বাংলা ভাষা, শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি অনলাইনে প্রশিক্ষনের মাধ্যমে সুকুমার বৃত্তিচর্চায় ও দক্ষতা উন্নয়নে কাজ করছে। আবৃত্তিচর্চার মধ্যে দিয়ে একজন শিশু শুদ্ধ ও সুন্দর উচ্চারণে দক্ষ হয়ে ওঠে, লাজুকতা কাটিয়ে জড়তামুক্ত সাবলিল কথা বলতে পারে, সাহস বৃদ্ধিতে, সাংস্কৃতিকমনা ও মানবিক বোধ সম্পন্ন মানুষ হিসাবে গড়ে ওঠে।সৃজনশীল ও নান্দনিক মানসিকতা তৈরিতে, শিশুর মানসিক স্বাস্থসুরক্ষায়, আত্মবিশ্বাসে- সামগ্রিকভাবে আপনার শিশুর সুস্থ ও স্বাভাবিক বেড়ে ওঠা, সৃজনশীল ও নান্দনিক প্রতিভা বিকাশে আবৃত্তি বিশেষভাবে সহায়ক। 


 আবৃত্তি, সংবাদ পাঠ, অনুষ্ঠান উপস্থাপনা, ক্রীড়া ধারাভাষ্য, টেলিভিশন ও বেতার সাংবাদিকতা, রেডিও আর জে, শিক্ষকতা, বক্তৃতা, বিতর্ক, বিজ্ঞাপন ও ভিডিওতে কণ্ঠ প্রদান, ইউটিউবিং, আইন পেশা, কল সেন্টার, কাস্টমার কেয়ার, মোটিভেশনাল স্পিকার, বিক্রয় প্রতিনিধি, মার্কেটিংসহ নানা পেশায় শুদ্ধ বাংলা উচ্চারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং পেশা হিসাবে হয়ে উঠছে অত্যন্ত আকর্ষনীয়।
এই কর্মশালার মধ্য দিয়ে অল্প আয়াসেই একজন মানুষ বক্তৃতায়, ভাষণে, ঘোষনায়, সংবাদপাঠে, পেশাগত উৎকর্ষ অর্জনে, প্রাজ্ঞ ও সংস্কৃতিবান মানুষ হিসাবে কৃতিত্ব অর্জন করতে পারেন। শব্দকল্পদ্রুম পরিচালিত আবৃত্তি কর্মশালা আপনার জীবনে আনতে পারে এক দারুণ পরিবর্তন। বাসায় বসেই কোনো ঝামেলা ছাড়াই অনলাইনে শব্দকল্পদ্রুমের কর্মশালায় যুক্ত হতে পারেন।

শব্দকল্পদ্রুম নিয়মিত কর্মশালার পাশাপাশি মঞ্চে আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করেছে ১০টি। অনলাইনে শিশু-কিশোর শিক্ষার্থী ও বড়দের নিয়ে আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করছে ১৮৫টি পর্ব।
 

মন্তব্য করুন: