• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯১তম বার্ষিকী উদযাপন

প্রকাশিত: ১৮:০২, ২৮ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯১তম বার্ষিকী উদযাপন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৯১তম বার্ষিকী উদযাপন করেছে ঢাকাস্থ রাশিয়ান হাউস। বুধবার (২৭ অক্টোবর) বিকেলে এই উপলক্ষে ধানমন্ডির নিজস্ব কার্যালয়ে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে রাশিয়ান হাউস।

এতে প্রধান অতিথির বক্তব্যে রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তার ‘রাশিয়ার চিঠি’তে সে সময়ের উন্নত রাষ্ট্র হিসেবে রাশিয়ার বর্ণনা দিয়েছেন। প্রথম সোভিয়েত কমিসার (মন্ত্রী) শিক্ষা এ. ভি. লুনাচারস্কি, যিনি রবীন্দ্রনাথ ঠাকুরকে এল.এন. টলস্টয়-এর সংগে তুলনা করে উল্লেখ করেছেন, "তাঁর কাজগুলি এতোটাই বর্ণিল, সূক্ষ্ম আধ্যাত্মিক অভিজ্ঞতা এবং সত্যিকারের মহৎ ধারণায় পরিপূর্ণ যে তারা এখন মানব সংস্কৃতির একটি সম্পদ"। তাঁর অনেকগুলো সাহিত্যকর্ম রুশ ভাষায় অনুবাদ করা হয়েছে। এছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শেষের কবিতা’ অনুসারে রাশিয়ার একটি ছবির সংগীতও তৈরি করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. মনিরুজ্জামান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর সোভিয়েত জনগণের কাছে একজন মহান লেখক, ঔপনিবেশিক নিপীড়ন ও যুদ্ধের বিরুদ্ধে একজন অক্লান্ত যোদ্ধা এবং জাতীয় ঐক্য ও শান্তির প্রবল প্রবক্তা হিসেবে পরিচিত ছিলেন। রাশিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুন্দর হবে বলে প্রত্যাশা করেন তিনি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-মুক্তিযুদ্ধ একাডেমির প্রধান উপদেষ্টা ও ট্রাস্টি মো. আজিজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন- শিল্পী রীনা আমিন, শিল্পী আরিফ হোসেন এবং শিল্পী ড. শরীফ আশরাফুজ্জামান। নৃত্য পরিবেশন করেন প্রমিতা বর্মন।

বিভি/এএইচ/এসডি

মন্তব্য করুন: