• NEWS PORTAL

  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চীন-যুক্তরাষ্ট্র বৈঠক: পররাষ্ট্রমন্ত্রীদের পাল্টাপাল্টি বক্তব্য

প্রকাশিত: ১৮:২৭, ২৪ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
চীন-যুক্তরাষ্ট্র বৈঠক: পররাষ্ট্রমন্ত্রীদের পাল্টাপাল্টি বক্তব্য

জাতিসংঘের ৭৭তম সাধারণ পরিষদের বৈঠক চলাকালে পৃথক বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এসময় তাইওয়ানকে অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করে অঞ্চলটিতে হস্তক্ষেপ না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। অন্যদিকে, তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ বলে জোর দিয়েছিলেন ব্লিঙ্কেন।

মার্কিন এক কর্মকর্তা জানান, বৈঠকে ব্লিঙ্কেন ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে সমর্থন না করার জন্য মার্কিন সতর্কতার কথা মনে করিয়ে দিয়েছেন। যুক্তরাষ্ট্র মনে করছে, বেইজিং তার নামমাত্র মিত্র মস্কো থেকে দূরে সরে যাচ্ছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনের সঙ্গে আলাপকালে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ‘ভুল ও বিপজ্জনক’ সংকেত পাঠাচ্ছে বলেও উল্লেখ করেন। ওয়াং ই মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, যুক্তরাষ্ট্র তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা ক্ষুণ্ন করার চেষ্টা করছে। তাইওয়ান চীনের অভ্যন্তরীণ বিষয়। এখানে নাক গলানোর অধিকার যুক্তরাষ্ট্রের কোনওভাবেই নেই।

তিনি বলেন, বেইজিং ‘শান্তিপূর্ণ পুনর্মিলন, এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি মেনে চলবে। তবে তাইওয়ানের স্বাধীনতা অর্জনের তৎপরতা যত বেশি হবে, এই সংকটের শান্তিপূর্ণ মীমাংসার সম্ভাবনাও তত কমে আসবে। সূত্র: টিআরটিওয়ার্ল্ড

বিভি/এমআর

মন্তব্য করুন: