• NEWS PORTAL

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ইউটিউব দেখে কমলা চাষ করে স্বপ্ন ভেঙেছে চাষির

প্রকাশিত: ১৯:২১, ২১ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
ইউটিউব দেখে কমলা চাষ করে স্বপ্ন ভেঙেছে চাষির

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কাষ্টভাঙ্গা ইউনিয়নের মাসলিয়া গ্রামের গোলাম রসুল বছর তিনেক আগে একটি ইউটিউব চ্যানেলে চুয়াডাঙ্গার জীবন নগরের নিধিকুন্ডু গ্রামের ওমর ফারুক-এর নার্সারিতে করা চায়না কমলার চাষ নিয়ে একটি প্রতিবেদন দেখেন। প্রতিবেদন দেখে তিনি উদ্বুদ্ধ হন। নিজের জমানো ও ঋণের সাড়ে চার লাখ টাকা দিয়ে সাড়ে পাঁচ বিঘা জমিতে চায়না কমলা চাষ শুরু করেন গোলাম রসুল। 

এই বছর গাছ ভর্তি ফল আসে। আশায় বুক বাঁধেন তিনি। কিন্তু বিক্রি করতে গিয়ে বাধে বিপত্তি। মুহূর্তেই আকাশ ভেঙে পড়ে মাথায়। বাজারে এই কমলার চাহিদাই নেই। একজনের সহযোগিতায় কিছু ফল বাজারে পাঠালেও অর্ধেকও বিক্রি হলো না। তাই ক্ষোভে গাছ কেটে ফেলছেন গোলাম রসুল। 

কমলা বিক্রি না হওয়ার কারণ হিসেবে চাষিরা জানিয়েছেন, এই কমলার মধ্যে বীজ রয়েছে। এছাড়া গাছেই কমলার রস শুকিয়ে যায়। খেতেও সুস্বাদু নয়। খাওয়ার পর গলায় তেঁতো লেগে থাকে।

ঝিনাইদহ ও চুয়াডাঙ্গায় গোলাম রসুল-এর মতো অনেকেরই চায়না কমলা চাষ করে নিজেদের স্বপ্ন ভেঙেছে।

স্থানীয় চাষি শেখ আসাদুজ্জামান আসাদ, গোলাম রসুল, নুর হোসেন, মাহবুব, লিটন ও মোতালেবসহ একাধিক ব্যক্তি জানান, তারা ইউটিউবে ভিডিও দেখে চায়না কমলা চাষে উদ্বুদ্ধ হয়েছেন। কিন্তু এভাবে ক্ষতিগ্রস্ত হবেন বুঝতে পারেননি তারা।

চুয়াডাঙ্গা সদরের কৃষি কর্মকর্তা তালহা জোবাইয়ের মাসরুর-এর সংগে যোগাযোগ করা হলে তিনি জানান, বাংলাদেশে কমলা চাষ হচ্ছে এটা বেশ ভালোলাগার একটি বিষয় ছিলো। সেই ভালোলাগা থেকে তিনি চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার নিধিকুন্ডু গ্রামের ওমর ফারুক-এর বাগানের চায়না কমলা নিয়ে ভিডিও প্রতিবেদন করেছিলেন। কিন্তু কাউকে বাণিজ্যিকভাবে চায়না কমলা চাষের পারমর্শ দেননি বলে জানান তিনি।

তিনি আরও বলেন, কেউ চাষ করার আগে আমার সংগে যোগাযোগ করলে বাণিজ্যিকভাবে এই কমলা চাষে নিরুৎসাহিত করতাম।

কালীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোহায়মেন আক্তার বলেন, চায়না কমলা হর্টিকালচার সেন্টার বা বিআরআই থেকে পরীক্ষিত না। কমলার সাধারণ শীতে ভালো ফলন হয়। বাংলাদেশে এই কমলার চাষ হচ্ছে। তবে ততোটা সুস্বাদু কিংবা ভালো নয়। যার কারণে চাষিদের এই কমলা লাগানোর পরামর্শ আমরা দিই না। কৃষকরা ইচ্ছা করলে অল্প কিছু গাছ লাগিয়ে পরীক্ষা করে দেখতে পারেন, ফল কেমন হয়।

বিভি/রিসি 

মন্তব্য করুন: