• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শব্দ দূষণে বিশ্বের চতুর্থ নগরী রাজশাহী

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত: ১১:১২, ২৩ এপ্রিল ২০২২

আপডেট: ১১:১২, ২৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
শব্দ দূষণে বিশ্বের চতুর্থ নগরী রাজশাহী

রাজশাহী সিটি করপোরেশন

পরিবেশ সংরক্ষণে অগ্রগণ্য ভূমিকা রাখায় ২০১৩ সালে প্রধানমন্ত্রীর পরিবেশ পদক পায় রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) জাতিসংঘের পরিবেশ কর্মসূচি বিষয়ক (ইউএনইপি) প্রতিবেদনের তথ্যে, বিশ্বে শব্দ দূষণে চতুর্থ নগরীর তালিকায় স্থান করে নিয়েছে। তবে ইউএনইপির রিপোর্টের সত্যতা পায়নি, শহরের বিভিন্ন স্থানে শব্দের দূষণ পরিমাপকারী দু'টি স্বেচ্ছাসেবী সংগঠন। 

তীব্র শব্দ দূষণ এ নগরীকে নিয়ে গেছে বিশ্বের দূষিত নগরীর তালিকায়। এমন তথ্যই উঠে এসেছে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি বিষয়ক এক প্রতিবেদনে। 

রিপোর্ট অনুযায়ী, রাজশাহীতে শব্দের সর্বোচ্চ মাত্রা ১০৩ ডেসিবল। তবে শহরের ৪টি স্থানে শব্দ পরিমাপ করে সর্বোচ্চ ৯০ ডেসিবেল পেয়েছে দীর্ঘদিন ধরে উত্তরবঙ্গের পরিবেশ নিয়ে কাজ করা দু’টি স্বেচ্ছাসেবী সংগঠন।

বরেন্দ্র পরিবেশ উন্নয়ন স্বেচ্ছাসেবী সংস্থার সভাপতি মো. জাকির হোসেন খান জানান, বাংলাদেশের আইন অনুযায়ী রাজশাহীতে দিনের বেলায় শব্দ দূষণের মাত্রা হওয়া উচিত ৭০টি ডেসিবেল। পরীক্ষা করে দেখা গেছে, এখানে শব্দ দূষণ হচ্ছে ৯০ ডেসিবেলের কাছাকাছি।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইকবাল মাতিন জানান, জাতিসংঘের পরিবেশ কর্মসূচি বিষয়ক প্রতিবেদনে ডাটার গরমিল থাকতে পারে।

এদিকে, সিটি করপোরেশন কর্তৃপক্ষ কিসের ভিত্তিতে এ প্রতিবেদনটি করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে। তারা বলছেন, আর্ন্তজাতিক সংস্থাটি কোনো তথ্য, উপাত্ত না নিয়ে রিপোর্টি করেছে, তা বোধগম্য নয়।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2