• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে দুই দিন পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা

সাতক্ষীরা প্রতিনিধি 

প্রকাশিত: ১৭:৩৮, ২৫ এপ্রিল ২০২২

আপডেট: ১৭:৩৮, ২৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে দুই দিন পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত ঝুকিপূর্ণ এলাকা স্বচক্ষে দেখতে ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন এক দিনের সফরে আগামী বুধবার সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন উপকূলীয় জনপদে আসছেন। তাঁর এই আগমনকে ঘিরে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ এলাকায় দুই দিন পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে বন বিভাগ। আগামী ২৬ ও ২৭ এপ্রিল সুন্দরবনের এই রেঞ্জে কোনো পর্যটক প্রবেশ করতে পারবেন না।

এদিকে, রাজকুমারীর ভ্রমন সফল করতে ইতিমধ্যে সবধরনের প্রস্তুতি প্রায় শেষ করেছে স্থানীয় প্রশাসন। তবে তার ভ্রমণকে নির্বিঘ্নে করতে নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে সাতক্ষীরার শ্যামনগরের উপকূলীয় অঞ্চলে। 

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) এম. এ হাসান জানান, আগামী বুধবার (২৭ এপ্রিল) রাজকুমারী ম্যারি এলিজাবেথ সাতক্ষীরার শ্যামনগরে আসবেন। সফর সূচির অংশ হিসেবে সুন্দরবন ভ্রমণ ও বনবিভাগের কর্মকর্তাদের সঙ্গে তিনি মতবিনিময় করবেন। 

তিনি আরো জানান, রাজকুমারীর সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে ২৬ ও ২৭ এপ্রিল সাতক্ষীরা রেঞ্জের সুন্দরবন ভ্রমণের সব ধরনের পাস বন্ধ রাখা হয়েছে। এ সময়ের মধ্যে কেউ সুন্দরবনে প্রবেশ করতে পারবে না। আগামী ২৮ এপ্রিল থেকে যথারীতি সুন্দরবন ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

সাতক্ষীরা জেলা তথ্য অফিস থেকে সরবরাহ করা সফরসূচি অনুযায়ী জানা যায়, রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন সকাল সাড়ে ৯টায় শ্যামনগরের টাইগার পয়েন্টে হেলিকপ্টার থেকে নামবেন। এরপর গাড়ি যোগে শ্যামনগরের কুলতী গ্রামে যাবেন। সেখানে ১৫ থেকে ২০ মিনিট ওই জনপদে পাঁয়ে হাঁটবেন এবং জলবায়ু ঝুকিপূর্ণ জনগোষ্টির বসবাস এলাকা ঘুরে দেখবেন। জলবায়ু ঝুকিপূর্ণ জনগোষ্টির বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টার ও বেড়িবাঁধও পরিদর্শন করবেন রাজকুমারী। এসময় তিনি বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন। দুপুরে তিনি স্থানীয় বুড়িগোয়ালিনী ইউনিয়নের বরসা রিসোর্টে মধ্যাহ্নভোজ করবেন। এছাড়া তিনি সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সঙ্গেও কথা বলবেন। 

এদিকে, রাজকুমারীর আগমনকে ঘিরে শ্যামনগরে সাজসাজ রব পড়ে গেছে। নিরাপত্তার চাদরে মুড়িয়ে দেওয়া হয়েছে পুরো এলাকা। 

সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, নিরাপত্তার বিষয়টি দেখভাল করছেন এসএসএফ। জেলা ও থানা পুলিশ তাদেরকে সর্বাত্মক সহযোগিতা করছেন। এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। 

সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, রাজকুমারীর আগমনকে নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় করতে সবধরণের প্রস্তুতি প্রায় শেষের পথে। ইতিমধ্যে কুলতলী গ্রামের ইটের সোলিং রাস্তা সংস্কার ও পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।

বিভি/এজেড/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2