• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও পৃথক ভূমি কমিশন গঠনের দাবি

প্রকাশিত: ২০:৪৪, ৩০ মে ২০২৩

ফন্ট সাইজ
আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও পৃথক ভূমি কমিশন গঠনের দাবি

সাংবিধানিকভাবে ‘আদিবাসী’ হিসেবে স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠনের দাবিতে নওগাঁয় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার আয়োজনে মঙ্গলবার (৩০ মে) নওগাঁর মুক্তির মোড় শহীদ মিনার প্রাঙ্গণে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। 
নওগাঁ শহরের মুক্তির মোড় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বাটার মোড় ও কেডির মোড় হয়ে মিছিল পুনরায় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।   

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার আহ্বায়ক নরেন পাহানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নওগাঁ জেলা শাখার সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, ওয়ার্কার্স পাটি নওগাঁ জেলা শাখার সভাপতি শহীদ হাসান সিদ্দিকী স্বপন, জাতীয় আদিবাসী পরিষদ পোরশা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আইচন চন্দ্র, জাতীয় যুব পরিষদ নওগাঁ জেলা শাখার সভাপতি সুজিত পাহান প্রমুখ। 

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখার উপদেষ্টা জয়নাল আবেদিন মুকুল বলেন, ‘আজকে বাংলাদেশে যে উন্নয়নের কথা বলা হচ্ছে, সেই উন্নয়ন সমাজের অসহায় নির্যাতিত মানুষকে স্পর্শ করেনি। ১৭ কোটি মানুষের মধ্যে এই উন্নয়নের সফলভোগী হয়েছে মাত্র গুটিকয়েক মানুষ। সবচেয়ে বেশি বঞ্চিত হয়েছে আদিবাসী বিভিন্ন সম্প্রদায়ের মানুষেরা। অর্থনৈতিক অধিকার থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি আদিবাসীদের আত্মপরিচয় কেড়ে নেওয়া হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী কিংবা অন্য কোনো নামে নয় গত কয়েক দশক ধরে আদিবাসীরা সাবিধানিকভাবে আদিবাসী হিসেবে পরিচয়ের দাবি জানিয়ে আসছে। কিন্তু বাংলাদেশের কোনো সরকার তা কর্ণপাত করেনি।’

শহীদ হাসান সিদ্দিকী বলেন, ‘বছরের বছর ধরে সমতলের আদিবাসীরা নিগ্রহের শিকার হয়ে আসছে। আদিবাসীরা সবচেয়ে বেশি নিগৃহীত হচ্ছে ভূমির কারণে। প্রভাবশালীরা জোর করে তাদের ভূমি কেড়ে নিয়েছে। আজকে বাংলাদেশে এমন কোনো আদিবাসী পরিবার নেই, যেই পরিবার ভূমি সমস্যার কারণে আঘাতপ্রাপ্ত হয়নি, নিজেদের অধিকার থেকে বঞ্চিত হয়নি। এই সমস্যা থেকে সমাধানের জন্য সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন ও পৃথক মন্ত্রণালয় গঠন করতে হবে। ’ 

মন্তব্য করুন: