• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

গাজীপুর জেলা কারাগারের জেল সুপারকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৪, ১৬ মে ২০২২

ফন্ট সাইজ
গাজীপুর জেলা কারাগারের জেল সুপারকে জরিমানা

গাজীপুর জেলা কারাগার

তথ্য সরবরাহের নির্দেশ সত্ত্বেও ইচ্ছাকৃতভাবে তথ্য সরবরাহ না করে তথ্য প্রবাহে বাধা সৃষ্টি করায় গাজীপুর জেলা কারাগারের জেল সুপার মোঃ বজলুর রশিদ আখন্দকে দুই হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।

গত ২০২০ সালের ১৬ জুন অনুষ্ঠিত (০১-০৭-২০২০ হইতে ৩১-১২-২০২০ পর্যন্ত বিভিন্ন খাদ্য দ্রব্য সরবরাহের দরপত্র) দরপত্রের তুলনামুলক বিবরণী (সিএস কপি) এবং দরপত্র মূল্যায়ন কার্যবিবরণী (মিনিট কপি) এর অনুলিপি চেয়ে  গাজীপুর জেলা কারাগারের জেল সুপার, বরাবরে তথ্য অধিকার আইনে আবেদন করেছিলেন মৌলভীবাজারের ঠিকাদার মোহাম্মদ শাহজাহান। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না পেয়ে অভিযোগকারী ডিআইজি, প্রিজন, ঢাকা বরাবর আপীল আবেদন করেন। আপীল করেও তথ্য না পেয়ে পরবর্তীতে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন তিনি। 

তথ্য কমিশনে ওই অভিযোগের বিষয়ে চলতি বছরের ২ মার্চ তারিখে ভার্চ্যুয়াল শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি এবং তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক।

অভিযোগের বিষয়ে তথ্য কমিশনে শুনানি এবং দাখিলকৃত কাগজপত্র পর্যালোচনা শেষে দেখা যায়, অভিযোগকারীর উক্ত চাহিত তথ্যের বিষয়ে ইতিপূর্বে তথ্য কমিশনে দায়েরকৃত ৭৮/২০২১ নং অভিযোগের শুনানি শেষে কমিশন কর্তৃক গাজীপুর জেলা কারাগারের জেল সুপারকে সাত কার্যদিবসের মধ্যে আবেদনকারীর চাহিত তথ্য সরবরাহের নির্দেশ দেওয়া হয় এবং তথ্যপ্রাপ্তির আবেদনের কোন জবাব না দেওয়ায় জেল সুপারকে সতর্ক করা হয়।

যাচিত তথ্যসমূহ সরবরাহের জন্য জেল সুপারকে নির্দেশ প্রদান করলেও তিনি তা অমান্য করে তথ্য অধিকার আইন, ২০০৯ এর ২৫ (১২) ধারাকে লঙ্ঘণ করেন। কমিশন কৃর্তক সিদ্ধান্ত প্রদান সত্ত্বেও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইচ্ছাকৃতভাবে যাচিত তথ্য সরবরাহ না করে তথ্য প্রবাহে বাঁধা সৃষ্টি করায় গাজীপুর জেলা কারাগারের জেল সুপার মোঃ বজলুর রশিদ আখন্দকে উক্ত জরিমানা করা হয়। আগামী সাত দিনের মধ্যে আবেদনকারীর চাহিত তথ্য প্রদানের নির্দেশ দেওয়া হয়।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: