• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিকাশ অ্যাপ থেকে মাসিক সঞ্চয় সেবা নিয়েছেন তিন লক্ষাধিক নারী

প্রকাশিত: ১৯:৪২, ১৩ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
বিকাশ অ্যাপ থেকে মাসিক সঞ্চয় সেবা নিয়েছেন তিন লক্ষাধিক নারী

ব্যাংকে না গিয়ে কিংবা ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই ঘরে বসে মূহুর্তেই বিকাশ অ্যাপ থেকে ব্যাংকের মাসিক সঞ্চয় সেবা নেওয়ার সুযোগ থাকায় নারীদের মধ্যে বাড়ছে সঞ্চয় প্রবণতা। কয়েক মুহুর্তেই বিকাশ অ্যাপ থেকে পছন্দমত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঞ্চয় সেবা খোলা, মাসিক কিস্তি জমা দেয়া সহ সবকিছু হাতের মুঠোয় থাকায় সব শ্রেণীর গ্রাহকের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে এই সেবা।

বিশেষ করে নারীদের জন্য তৈরি করেছে বাড়তি সুবিধা। ফলে, ডিজিটাল এই সুবিধা নিয়ে এখন পর্যন্ত ৩ লাখের বেশী নারী বিকাশের মাধ্যমে ৪টি ব্যাংক ও ১ টি আর্থিক প্রতিষ্ঠান থেকে বিভিন্ন মেয়াদের সঞ্চয় সেবা গ্রহণ করেছেন, নিশ্চিত করছেন তাঁর এবং পরিবারের আর্থিক নিরাপত্তা।

৫০০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত ছোট অংকের এসব সঞ্চয় স্কিম সহজেই নারীরা গ্রহণ করতে পারছেন যা তাদের আর্থিক ব্যবস্থাপনাকে সহজ করছে, বাড়াচ্ছে আর্থিক কার্যক্রমে তাদের অংশগ্রহণ। ভবিষ্যতের নিরাপত্তা, সন্তানের লেখাপড়া, ছোট-বড় ব্যবসায়িক উদ্যোগ, ভ্রমণ, চিকিৎসা, অনুদানসহ নানান ব্যক্তিগত ও সামাজিক প্রয়োজনে এই সঞ্চয় করছেন তারা।   
 
বর্তমানে বিকাশ অ্যাপে সেভিংস সেবার মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি), ঢাকা ব্যাংকে, ব্র্যাক ব্যাংক, ও সিটি ব্যাংকের মাসিক সঞ্চয় সেবা নিতে পারছেন গ্রাহকরা। মাসিক ৫০০, ১,০০০, ২,০০০ এবং ৩,০০০ টাকা কিস্তিতে সর্বনিম্ন দুই বছর থেকে শুরু করে সর্বোচ্চ চার বছর মেয়াদে মাসিক সঞ্চয় সেবা নেওয়ার সুযোগ আছে বিকাশ অ্যাপ থেকে। 

ঢাকায় বসবাস করা গৃহিণী শায়লা আক্তার বলেন “ঘরের কাজ, বাচ্চা সামলিয়ে আমার জন্য ব্যাংকে গিয়ে কাগজপত্র জমা দিয়ে সেভিংস অ্যাকাউন্ট খোলা অনেক ঝামেলার ব্যাপার। তাছাড়া প্রতিমাসে জমা দেয়ার ঝামেলা তো রয়েছেই। সব মিলিয়ে করবো করবো করেও সময় হয়ে উঠেনা, ফলে টাকা জমানোর ইচ্ছা থাকলেও সুযোগ হয় না। তবে, বিকাশ সঞ্চয় একদম সহজ করে দিয়েছে আমাদের মতো নারীদের জন্য। এখন আমরা সহজেই কোনো ঝামেলা ছাড়াই সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে পারছি আর প্রতি মাসের কিস্তিও বিকাশ অ্যাপ দিয়েই জমা হয়ে যাচ্ছে। মেয়ের লেখাপড়ার খরচ মাথায় রেখেই এই সঞ্চয় করেছি।” 

লেখাপড়া শেষ করে রাজবাড়ীর একটি ডায়গনস্টিক সেন্টারে প্রথম চাকরিতে যোগ দিয়েছেন আমেনা খাতুন। তিনি বলেন, “বেতন পাওয়ার পর টাকা হাতে আসলে সবই খরচ হয়ে যায়। একটু জোর করে অল্প কিছু টাকা জমানোর জন্য মাসিক কিস্তিতে সঞ্চয় খুব কাজে দেয়। বেতন পেয়ে সবার আগে বিকাশ অ্যাপে সঞ্চয়ের কিস্তির জন্য টাকা জমা দেই। ব্যাংক না যেয়ে টাকা জমা দেয়ার জন্য অফিস থেকে ছুটি নেওয়ার ঝামেলা নেই, অথচ ব্যাংকেই টাকা জমাতে পারছি। এটা বড় সুবিধার।”

বিকাশ অ্যাপে সেভিংস অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে, জমা দেয়া, সঞ্চয় এর মেয়াদ উত্তীর্ণ হলে বা ম্যাচিউরড হয়ে যাওয়ার পর মুনাফাসহ সম্পূর্ণ টাকা বিকাশ অ্যাপেই আনতে পারছেন গ্রাহকরা। এমনকি সঞ্চয়ের যেকোনো পর্যায়ে টাকা তুলে নিতে চাইলে তাও বিকাশ অ্যাপের মাধ্যমেই করতে পারবেন গ্রাহক। প্রতি মাসে টাকা জমার তারিখের আগে অ্যাপে টাকা রাখার নোটিফিকেশনও পান গ্রাহক। আবার কত টাকা জমেছে, কতটুকু লাভ পাচ্ছেন তার লাইভ তথ্যও দেখে নিতে পারেন যখন ইচ্ছে। মুনাফাসহ সঞ্চয়ের টাকা ক্যাশ আউট করতে গ্রাহকের কোন খরচও নেই।  

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2