• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভাঙলো

প্রকাশিত: ১৮:৫২, ২৯ নভেম্বর ২০২৩

আপডেট: ১৯:৪১, ২৯ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভাঙলো

স্বর্ণের দাম সর্বকালের সব রেকর্ড ভেঙে ১ লাখ ৯ হাজার ৮৭৫ টাকায় দাঁড়িয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে এই দাম কার্যকর করা হবে। 

বুধবার (২৯ নভেম্বর) স্বর্ণে ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) এর মূল্য নির্ধারণী কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

আজ স্বর্ণের দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ১ লাখ ৯ হাজার ৪২০ টাকা নির্ধারণ করেছে বাজুস। যা সর্বকালে সব রেকর্ড ভেঙেছে। চলতি মাসে এনিয়ে চতুর্থ দফায় দাম বাড়িয়েছে সংগঠনটি। আজ বুধবার (২৯ নভেম্বর) প্রতি ভরি স্বর্ণ দাম ১ লাখ ৮ হাজার ১২৫ টাকায় বিক্রি হয়েছে। 

গত ২৫ নভেম্বর স্বর্ণের দাম নির্ধারণ করেছে বাজুস। গত ২৬ নভেম্বর থেকে তা কার্যকর করা হয়। ঠিক তিনদিন পর আজ আর ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। গত ২৫ নভেম্বর প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ১ লাখ ৬ হাজার ৩৭৫ টাকা। এর আগে ১৯ নভেম্বর থেকে ওই দাম কার্যকর করা হবে। 

এবার ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ১ লাখ ৬ হাজার ৩৭৬ টাকা নির্ধারণ করেছে বাজুস। এর আগে গত ৫ নভেম্বর প্রতি ভরি স্বর্ণের দাম ১ লাখ ৪ হাজার ৬২৬ টাকা নির্ধারণ করেছিলো বাজুস। অর্থাৎ চলতি নভেম্বর মাসে স্বর্ণের দাম ভরিতে বাড়লো ৪ হাজার ৭৯৪ টাকা।  

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৯ হাজার ৪২০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ১ লাখ ৪ হাজার ৮৬০ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮৯ হাজার ৯২৯ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৪ হাজার ৯৪১ টাকা।

এর আগে গত ২৬ নভেম্বর প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণের দাম পড়বে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা। এছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮৮ হাজার ৪১৭ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা। 

গত ৫ নভেম্বর ভরি ১ লাখ চার হাজার ৬২৬ টাকা। ওই দাম কার্যকর করা হয় ৬ নভেম্বর থেকে। এর আগে ২৬ অক্টোবর স্বর্ণের দাম বাড়নোর ঘোষণা দিয়েছিল বাজুস। যা ২৭ অক্টোবর থেকে কার্যকর হয়। সে সময় ২২ ক্যারেটের স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ১ লাখ ২ হাজার ৮৭৬ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ৯৮ হাজার ২১০ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮৪ হাজার ২১৪ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ৭০ হাজার ১৫৯ টাকা।

বিভি/এইচএস

মন্তব্য করুন: