• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশকে বেসরকারি ঋণদানে এগিয়ে চীন, পিছিয়ে ভারত

প্রকাশিত: ১৬:০৫, ৬ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৬:২২, ৬ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
বাংলাদেশকে বেসরকারি ঋণদানে এগিয়ে চীন, পিছিয়ে ভারত

বাংলাদেশকে বিদেশি বেসরকারি (মধ্য ও দীর্ঘমেয়াদী) ঋণ সুবিধা দেওয়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে চীনের চেয়ে পিছিয়ে রয়েছে নিকটতম প্রতিবেশী দেশ ভারত। চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের (জুন-সেপ্টেম্বর) সময়ে দেশে বিদেশি বেসরকারি ঋণ আসার পরিমাণ বেড়েছে ২ দশমিক ৮৩ শতাংশ।

এসময় ৩০০১ দশমিক ১৭ মিলিয়ন ডলার (মধ্য ও দীর্ঘমেয়াদী) ঋণ দিয়ে তালিকার শীর্ষে রয়েছে চীন। আন্তর্জাতিক সংস্থাগুলো রয়েছে তিন অঙ্কে। তবে ১০ মিলিয়ন ডলার ঋণ দিয়ে দুই অঙ্কের ঘরে রয়েছে বন্ধুরাষ্ট্র ভারত। এসময় বাংলাদেশে চীনের (দীর্ঘ ও মধ্যমেয়াদী) বেসরকারি ঋণ বেড়েছে ১২ দশমিক ১৭ শতাংশ। চীনের ঠিক পেছনেই রয়েছে হংকং।

বাংলাদেশে ব্যাংকের সবশেষ প্রতিবেদন অনুযায়ী, ৩০টি দেশে ও আন্তর্জাতিক সংস্থা এই তালিকায় স্থান পেয়েছে। 

প্রতিবেদনটি পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশ ৮৮৫ কোটি ১২ লাখ ডলারের (মধ্য ও দীর্ঘমেয়াদী) ঋণ সুবিধা পেয়েছে। চলতি অর্থবছরের প্রথম ৪ মাসে এই অর্থের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৪৫ কোটি ১৮ লাখ ডলার। 

এর আগে, ২০২২ সালে ডিসেম্বরে এই দেশে ও সংস্থাগুলো থেকে বাংলাদেশ ঋণ পেয়েছে ৭৮৯ কোটি ২৪ লাখ মার্কিন ডলার। আর ২০২৩ সালের মার্চ থেকে সেপ্টেম্বর তিন প্রান্তিকে মোট ২ হাজার ৫৫৪ কোটি ৯১ লাখ মার্কিন ডলার।

তালিকায় থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশকে দেওয়া সবচেয়ে বেশি ঋণ চীনের ৩০০ কোটি ১১ লাখ ডলার। দ্বিতীয় স্থানে রয়েছে হংকং ৯৯ কোটি ৯ লাখ ডলার, তৃতীয় স্থানে নেদারল্যান্ড ৭৯ কোটি ৬৭ লাখ ডলার, চতুর্থ স্থানে যুক্তরাজ্য ৭৮ কোটি ৭৩ লাখ ডলার, পঞ্চম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ৭৩ কোটি ২০ লাখ ডলার। তার ঠিক পরেই রয়েছে আন্তর্জাতিক দ্বাতা সংস্থা ও সিঙ্গাপুরের অবস্থান।  

গত জুন-সেপ্টেম্বর’২০২৩ পর্যন্ত ইউরোপের দেশ সুইজারল্যান্ড বাংলাদেশে তাদের ঋণ বিতরণ দ্বিগুণ বাড়িয়েছে। চলতি অর্থবছরের (জুন-সেপ্টেম্বর) চার মাসে দেশটি বাংলাদেশকে যথাক্রমে ৩.৪৭  কোটি ও ৭.৮১ কোটি ডলার মধ্য ও দীর্ঘমেয়াদি ঋণ দিয়েছে। একই চিত্র দেখো গেছে, অস্ট্রেলিয়ার ক্ষেত্রেও তারাও চলতি অর্থবছরের ঋণের পরিমাণ দ্বিগুন বাড়িয়েছে। একই সময়ে তাদের দেওয়া ঋণের পরিমাণ ২১ দশমিক ৯৬ ও ৪৭ দশমিক ৪১ কোটি মার্কিন ডলার। 

তবে বাংলাদেশে দীর্ঘ ও মধ্য মেয়াদি ঋণ দেওয়া কমিয়েছে মুসলিম দেশে সৌদি আরব, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়া।

তালিকায় স্থান হয়নি বাংলাদেশের বন্ধু দেশ রাশিয়ার। যদিও দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে দেশটি।

বিভি/এইচএস

মন্তব্য করুন: