• NEWS PORTAL

  • বুধবার, ২২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

প্রকাশিত: ১০:৪২, ১৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

চালের বস্তায় জাত ও দাম লেখার পরিপত্র জারি হলেও বাজারে নেই কোনো কার্যকারিতা। বিক্রেতারা বলছেন, ঈদ ও নববর্ষের ছুটির কারণেই তা সম্ভব হয়নি। তবে তারা বলছেন, নতুন নিয়মে মিল গেটের দাম নির্ধারণ হলে ভোক্তারাই ক্ষতিগ্রস্ত হবে। আর ব্যবসায়ী মালিক সমিতি বলছে সিদ্ধান্ত কার্যকর হতে আরো কিছুটা সময় প্রয়োজন। 

বাজারে গেলেই দেখা মেলে একই জাতের ধান থেকে উৎপাদিত চাল ভিন্ন ভিন্ন নামে ও দামে বিক্রি হচ্ছে। চালের দাম অযৌক্তিক পর্যায়ে উঠা নামা করলে মিলার, পাইকার ও খুচরা বিক্রেতা একে অপরকে দোষারোপ করা স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থায় চালের বাজার মূল্য সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে ধানের নামেই চালের নাম, বস্তার উপর উৎপাদনকারী, জেলা ও উপজেলার নাম এবং উৎপাদনের তারিখ মিল গেট মূল্য উল্লেখ করে নির্দেশনা জারি করে খাদ্য মন্ত্রণালয়। পহেলা বৈশাখ থেকে নির্দেশনা কার্যকর হওয়ার কথা থাকলেও বাজারে নেই তার কোনো প্রভাব। 

সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও চাল ব্যবসায়ী মালিক সমিতি বলছে, বাজারদর উঠানামা করা এই পণ্যের দাম নির্ধারণ হবে বেশ কঠিন। বরং তাড়াহুড়ো করলে বাজারে এর বিরূপ প্রভাব পরতে পারে বল মত ব্যবসায়ী নেতাদের। 

সরকারি নির্দেশনা না মানলে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড অথবা সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার সুযোগ রয়েছে। 
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2