• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে বিএসইসি’র চিঠি

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৬:২৮, ২৯ মার্চ ২০২২

আপডেট: ১৬:২৯, ২৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে বিএসইসি’র চিঠি

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

ব্যাংকের পর এবার পুঁজিবাজারের তালিকাভুক্ত নয় এমন ২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৯ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত একটি চিঠি আইডিআরএ চেয়ারম্যান কাছে পাঠানো হয়েছে। 

এবিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বাংলাভিশনকে বলেন, এখনো ২৬ বিমা কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে এসব কোম্পানিকে পুঁজিবাজারের তালিকাভুক্ত করতে যথাযথ উদ্যোগ গ্রহণের জন্য আইডিআরএকে অনুরোধ জানানো হয়েছে। এছাড়াও ইকুইটির ২০ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতেও বলা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আমাদের পুঁজিবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এ বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বিমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বিমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দেবে, তবে সেসব কোম্পানিকে পুঁজিবাজারে আসার জন্য ইকুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে।

এর আগে ২০২১ সালের ৫ জানুয়ারি গেজেটও প্রকাশ করা হয়েছে। তারপরেও পুঁজিবাজারে আসতে আবেদনই করেনি কোম্পানিগুলো। এ পরিস্থিতিতে বিমা কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে আইপিওর জন্য ফাইল জমা ও ইকুইটির ২০ শতাংশ বিনিয়োগে পদক্ষেপ নিতে আইডিআরএকে অনুরোধ করে বিএসইসি। 

গত ২৩ মার্চ বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সই করা এক চিঠিতে ২৮ ব্যাংকে পুঁজিবাজারে তাদের মূলধনের ২৫% শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগের অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়ে ছিলো। ৬১টি ব্যাংকের মধ্যে পুঁজিবাজারে মাত্র ২৮টি ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করেছে। এখনো ৩৩টি ব্যাংক এই তহবিলই গঠন করেনি। এছাড়া অধিকাংশ ব্যাংক বিনিয়োগ সীমার ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করেনি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2