• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দুই ঘণ্টায় সূচক নেই ১৭ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:১৫, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
দুই ঘণ্টায় সূচক নেই ১৭ পয়েন্ট

দেশের প্রধান পুঁজিবাজারে আজও দরপতন অব্যাহত আছে। লেনদেনের দ্বিতীয় ঘণ্টা শেষে বেলা ১২টায় প্রধান পুঁজিবাজার ডিএসইতে এ সময় পর্যন্ত এ বাজারে ৩৭৮ শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেনে আসে। এর মধ্যে ৬৭টি দর বেড়ে, ২৫৯টি দর হারিয়ে এবং ৫২টি দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হতে দেখা যায়।

দর হারানো শেয়ারগুলোর মধ্যে অন্তত ৭০টি দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দরে কেনাবেচা হচ্ছিল। এর সিংগভাগের ক্রেতাও ছিল না।

দরপতনে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট হারিয়ে ৬৭০০ পয়েন্টে অবস্থান করতে দেখা গেছে। দুই একটি ব্যতিক্রম ছাড়া ঐতিহাসিকভাবে রমজানে বাংলাদেশের শেয়ারবাজার নিম্নমুখী থাকে। চলতি বছর রমজানের প্রথম দুইদিনে দরপতন হয়েছে শেয়ারবাজারে।

যদিও এমন বিরূপ পরিস্থিতি এড়াতে এক মাস আগে থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর জোর চেষ্টা চালিয়ে আসছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে এখন পর্যন্ত সে চেষ্টার ফল শূন্য।

চলতি দরপতনের জন্য প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তি শ্রেণির কৌশলী ও বড় বিনিয়োগকারীদের বিনিয়োগে নিষ্ক্রিয়তাকে প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে। বাজার সংশ্লিষ্টরা মনে করেন, সার্কিট ব্রেকারের নিম্নসীমা ২ শতাংশে বেধে দেওয়াও একটি বড় কারণ।

দুপুর ১২ টা পর্যন্ত ডিএসইতে সব খাতের বেশিরভাগ শেয়ার দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল। বড় খাতগুলোর মধ্যে বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানের গড় দরপতনের হার ছিল ১ শতাংশ। ছোট খাতগুলোর মধ্যে তথ্য-প্রযুক্তি এবং কাগজ ও ছাপাখানা খাতের শেয়ারগুলো গড়ে দেড় শতাংশ দর হারিয়ে কেনাবেচা হচ্ছিল।

আজ লেনদেনের দু’ঘণ্টায় ডিএসইতে ২৬৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। রমজানে পরিবর্তিত সময়সূচি অনুযায়ী দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: